Main Menu

বাংলাদেশ-ভারত ছিটমহল বিনিময় বর্ষপূর্তি:: একদিকে আনন্দ অন্যদিকে কালো পতাকা

+100%-

বাংলাদেশ:: মধ্যরাতে আলোয় ভেসে উঠবে ছিটমহলের মানুষ: চলছে নানা আয়োজন

lalmonirhat pic 3_136909বাংলাদেশ ও ভারতের ছিটমহল  বিনিময়ের এক বছরপূর্তি হচ্ছে আজ।  বাংলাদেশ-ভারতের মধ্যে দীর্ঘদিনের ছিটমহল সমস্যার অবসান ঘটে গত বছরের ৩১ জুলাই মধ্যরাতে।

এ কারনে এ দিনটিকে স্বরনীয় করে রাখতে দুদেশের ছিটমহলবাসীদের মধ্যে চলছে নানা আয়োজন। দুদেশের ১৬২ টি ছিটমহলেই রাত ১২ টায় একযোগে বিভিন্ন কর্মসূচী পালন করবে বলে ছিটমহলবাসীরা জানিয়েছেন।

এ ছাড়াও দিনটিকে স্বরনীয় করে রাখতে রাতভর খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ মসজিদে মিলাদও মন্দিরে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে।

এখন চলছে ছিটমহলের প্রতিটি বাড়ীতে মিষ্ঠিমুখ। সদর  উপজেলার ভিতরকুটি ছিটমহলের নেতা আবু ব্ক্কর সিদ্দিক  জানান,  রাত ১২ টা বাজার সঙ্গে সঙ্গে এক যোগে মোমবাতি  প্রজ্জলন, মিষ্ঠি বিতরনসহ ব্যাপক কর্মসূচী হাতে নেয়া  হয়েছে।  

ভারত:: ছিটমহলের বর্ষপূর্তিতে মুখে কালো কাপড় বেঁধে মিছিল

chitmahalনাগরিকত্বের বর্ষপূর্তির সরকারি অনুষ্ঠান বয়কট করে মুখে কালো কাপড় বেঁধে প্রতিবাদে সামিল হল ছিটমহল৷ ভারত-বাংলাদেশের মধ্যে ছিটমহল বিনিময় হয়েছিল ঠিক এক বছর আগে ৩১ জুলাই৷ রবিবার সেই দিনটির স্মরণে কোচবিহারের ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠানের আয়োজন করে প্রশাসন৷ তাতে যোগ না দিয়ে সরকারি বঞ্চনার অভিযোগ তুলে শহরে মিছিল করে ছিটমহলবাসীদের সংগঠন নাগরিক অধিকার রক্ষা কমিটি৷ গত এক বছরে সাবেক ছিটমহলে উন্নয়ন কিছুই হয়নি বলে অভিযোগ৷ কোচবিহারের সঙ্গে যুক্ত সাবেক ছিটমহলগুলির এখনও বেহাল দশা৷ অন্য দিকে, ওপার থেকে এসে প্রশাসনের শিবিরে আশ্রয় নেওয়া সাবেক ভারতীয় ছিটমহলের বাসিন্দাদের শিবিরেও দুর্ভোগ৷

ক্ষুব্ধ সাবেক ছিটমহল মধ্য মশালডাঙার জয়নাল আবেদিন বলেন, ‘ছিটমহলের উন্নয়নে বরাদ্দ টাকা দিয়ে উত্সব করছে প্রশাসন৷ অথচ আমরা দুর্ভোগে আছি৷’বাত্রিগছের রউসন সরকারের অভিযোগ, ‘প্রশাসনের পক্ষ থেকে অনেককে জোর করে সরকারি অনুষ্ঠানে আসতে চাপ দেওয়া হয়৷ দেওয়া হয়েছে হুমকিও৷ যাঁরা গিয়েছেন, তাঁরা চাপে পড়ে যেতে পারেন৷’তবে এ অভিযোগ মানছে না প্রশাসন৷ কোচবিহারের জেলাশাসক পি উলগানাথন বলেন,’কেন্দ্রীয় ভাবে বর্ষপূর্তি উদ্যাপন করা হল আজ৷ সাবেক ছিটমহল এলাকাগুলোতেও উদ্যাপন হবে৷ ডিজিটাল রেশন কার্ড বিলি হয়েছে অনুষ্ঠানের মঞ্চ থেকে৷ জব কার্ড ও সাইকেল বিলি হয়েছে৷’অনুষ্ঠানের উদ্বোধক উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ বলেন, ‘ছিটমহলে উন্নয়নের কাজ চলছে৷ তবে কেউ কেউ চক্রান্ত করে বদনাম করছে৷ জেলা প্রশাসনকে বলা হয়েছে, তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনি পদক্ষেপ করতে৷’অনুষ্ঠানে সামিল বাবলু রহমান নিজেকে তৃণমূল সমর্থক দাবি করে বলেন,’এ কথা ঠিকই যে উন্নয়ন তেমন হয়নি৷’দিনহাটার শিবিরের মিজানুর রহমান বলেন, ‘পরিচয়পত্র শুধু পেয়েছি৷ আমরা চাই, প্রশাসন জমির সমস্যা মেটাক৷’






Shares