Main Menu

দফায় দফায় জঙ্গি হানায় রক্তাক্ত ব্রাসেলস, হত ৩৪:: দায় নিল ইসলামিক স্টেট

+100%-

brusselsডিজিটাল ডেস্ক: একাধিক বিস্ফোরণে কেঁপে উঠল ব্রাসেলস। মঙ্গলবার জাভেন্তেম বিমানবন্দর এবং ইউরোপিয়ান ইউনিয়ানের কাছে মেয়েলবিক মেট্রো স্টেশনে বিস্ফোরণের জেরে মৃত ৩৪, আহত ৩০। মিশরের একটি সংবাদমাধ্যমের দাবি, ​হামলার দায় স্বীকার করেছে জঙ্গি সংগঠন ISIS।

মঙ্গলবার স্থানীয় সময় সকাল আটটা নাগাদ বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের জাভেন্তেম বিমানবন্দরের ডিপার্চার এলাকা ও রানওয়েতে কয়েক মিনিটের ব্যবধানে পর পর দু’টি বিস্ফোরণ ঘটেছে। বিস্ফোরণে মারা গিয়েছেন ৩৪ জন, জখম হয়েছেন অন্তত তিরিশ জন। বিস্ফোরণের জেরে খসে পড়েছে ডিপার্চার হলের ফলস সিলিং। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, বিস্ফোরণ ঘটায় দুই আত্মঘাতী জঙ্গি।

প্রশাসনের নির্দেশে বিমানবন্দরটি ফাঁকা করে দেওয়া হয়েছে। বিমান ওঠানামাও সাময়িক ভাবে বন্ধ রাখা হয়েছে। নগর কর্তৃপক্ষের তরফে যাত্রীদের বিমানবন্দরে আসতে নিষেধ করা হয়েছে।

brussels-maalbik-metro-photo-blast-1-640x400 একই সঙ্গে শহরে ইউরোপীয় ইউনিয়নের দপ্তরের কাছে মেয়েলবিক মেট্রো স্টেশনে বিস্ফোরণ ঘটে। ওই ঘটনায় একাধিক যাত্রী আহত হয়েছেন। মেট্রো স্টেশনের বাইরে ফুটপাথের ওপর জখম পথচারীকে পড়ে থাকতে দেখা গিয়েছে। গোটা শহরের মেট্রো পরিষেবা বন্ধ রাখা হয়েছে।

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ছবিতে বিমানবন্দর চত্বরের একটি বাড়ি থেকে ধোঁয়া বের হতে দেখা গিয়েছে। আতঙ্ক ছড়িয়ে পড়তে দলে দলে মানুষ বিমানবন্দর ছেড়ে পালাতে শুরু করেন।

প্রসঙ্গত, গত নভেম্বর মাসে প্যারিস জঙ্গি হানায় প্রধান অভিযুক্ত সালাহ আবদেসালামকে চার দিন আগে ব্রাসেলসে গ্রেপ্তার করা হয়। মনে করা হচ্ছে, তার জেরেই এদিন বিমানবন্দরে বিস্ফোরণ ঘটানো হয়েছে।

উল্লেখ্য, গত সোমবার স্বরাষ্ট্রমন্ত্রী জ্যান জ্যামবন বেলজিয়ামে প্রতিহিংসামূলক হামলার আশঙ্কা প্রকাশ করেছিলেন। এদিন বিস্ফোরণের আগের মুহূর্তে আরবি ভাষায় চিত্‍কার এবং তারপর গুলির শব্দ পাওয়া গিয়েছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।

বেলজিয়ামের প্রধানমন্ত্রী চার্লস মিশেল জানিয়েছেন, পরিস্থিতির ওপর প্রতি মিনিট কড়া নজর রাখছে প্রশাসন। টুইটারে তিনি জানিয়েছেন, বিস্ফোরণে আহতদের চিকিত্‍সায় চূড়ান্ত গুরুত্ব দেওয়া হচ্ছে।

ঘটনায় চূড়ান্ত সতর্কতা জারি করেছে ইউরোপীয় ইউনিয়ন।

ব্রাসেলস বিস্ফোরণের ঘটনায় সোশ্যাল মিডিয়ায় মৃতদের প্রতি শোক ও তাঁদের পরিবারের প্রতি সহানুভূতি জ্ঞাপন করেছেন দেশ-বিদেশের নেতারা।






Shares