Main Menu

১ অক্টোবর পবিত্র আশুরা

+100%-

মহররম মাসের চাঁদ দেখা যাওয়ায় আগামী ১ অক্টোবর বাংলাদেশে পবিত্র আশুরা পালিত হবে। বৃহস্পতিবার বাংলাদেশের আকাশে ১৪৩৯ হিজরি সনের মুহাররম মাসের চাঁদ দেখা গেছে। ফলে শুক্রবার থেকে পবিত্র মুহাররম মাস গণনা করা হবে। মুসলিমদের কাছে কারবালার স্মৃতিবিজড়িত শোকের দিনটি বাংলাদেশে সরকারি ছুটি থাকে।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে বৃহস্পতিবার জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় আশুরার তারিখ ঘোষণা করা হয় বলে ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। সভায় সভাপতিত্ব করেন ধর্মসচিব মো. আনিছুর রহমান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চাঁদ দেখা যাওয়ায় শুক্রবার থেকে মহররম মাস গণনা শুরু হবে, আগামী ১ অক্টোবর সারাদেশে পবিত্র আশুরা পালিত হবে।

সভায় আরও উপস্থিত ছিলেন ধর্ম মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. হাফিজুর রহমান, তথ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. মিজান-উল-আলম, অতিরিক্ত প্রধান তথ্য কর্মকর্তা ফজলে রাব্বী, মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব মো. শাফায়াত মাহবুব চৌধুরী, ঢাকা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মজিবর রহমান, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক (প্রশাসন) মো. শাখাওয়াত হোসেন প্রমুখ।

পবিত্র আশুরা মুসলিম উম্মাহর জন্য এক তাৎপর্যময় ও শোকাবহ দিন। হিজরি ৬১ সালের এই দিনে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র ইমাম হোসাইন (রা.) ও তার পরিবারের সদস্যরা ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে শহীদ হন। সেই থেকে মুসলিম বিশ্বে কারবালার শোকাবহ ঘটনাকে ত্যাগ ও শোকের প্রতীক হিসেবে পালন করা হয়।

কারবালার এই শোকাবহ ঘটনা ও পবিত্র আশুরার শাশ্বত বাণী আমাদের অন্যায় এবং অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে অনুপ্রেরণা জোগায়। মুসলিম বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় পবিত্র আশুরা পালিত হয়।

এছাড়া ফেরাউনের জুলুম থেকে মুসা (আ.) পরিত্রাণ লাভসহ অনেক তাৎপর্যময় ঘটনা ঘটেছিল এই দিনে।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares