Main Menu

মিয়ানমারের ওপর আরও বল প্রয়োগ করতে হবে: জাতিসংঘের মহাসচিব

+100%-

রোহিঙ্গা ইস্যুর যৌক্তিক সমাধানে মিয়ানমারের ওপর আরও বল প্রয়োগের কথা বলেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস।

১ জুলাই, রবিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎকালে জাতিসংঘের মহাসচিব এ মন্তব্য করেন। সে সময় বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম উপস্থিত ছিলেন।

জাতিসংঘের মহাসচিব গুতেরেস বলেন, ‘তাদের (মিয়ানমার) ওপর আরও বল প্রয়োগ করতে হবে, যাতে তারা রোহিঙ্গা ইস্যুতে কী করতে হবে, তা বুঝতে পারে।’

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ বিষয়ে বিস্তারিত জানান।

ইহসানুল হক জানান, বৈঠককালে জাতিসংঘ ও বিশ্ব ব্যাংক রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থেকে সহায়তা অব্যাহত রাখার কথা দিয়েছে।

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের প্রতি অন্য দেশগুলোর সংহতির বিষয়টি জাতিসংঘ মহাসিচব পুনারাবৃত্তি করেন। তিনি রোহিঙ্গাদের আশ্রয়দানের জন্য বাংলাদেশ সরকারের প্রতি কৃতজ্ঞতা জানান। সে সময় তিনি রোহিঙ্গাদের সহায়তায় বিশ্ব ব্যাংককে এগিয়ে আসার জন্যও ধন্যবাদ জানান।

প্রধানমন্ত্রী সে সময় জাতিসংঘ মহাসচিবকে রোহিঙ্গাদের বর্তমান অবস্থা সম্পর্কে অবহিত করেন। পাশাপাশি ১৯৭৭ সাল থেকে রোহিঙ্গারা এ দেশে প্রবেশ করছে বলে জানান।

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘বাংলাদেশ এখন পর্যন্ত ১.১ মিলিয়ন রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে। মানবিক কারণে আশ্রয় দেওয়া এই বিপুল সংখ্যক জনগোষ্ঠীকে স্বাস্থ্য সেবাসহ বিভিন্ন মানবিক সহায়তা প্রদান করা হচ্ছে।’






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares