Main Menu

ঢাকা-চট্টগ্রাম রুটে আসছে বেলাভূমি ও নীলগিরি, ব্রাহ্মণবাড়িয়ায় যাত্রাবিরতী হবে কি?

+100%-

3449

এই প্রথম বাংলাদেশ রেলওয়ের কোন আন্তঃনগর ট্রেন প্রাম্ভিক স্টেশন হতে গন্তব্য স্টেশনে নন স্টপ চলাচল করবে। লাল সবুজ রঙয়ের এ রেল তার নিজস্ব স্টাইলে দাপিয়ে বেড়াবে ঢাকা টু চিটাগাং। একজোড়া ট্রেন ঢাকা থেকে সোজা একটানা চলে যাবে চট্টগ্রাম আর চট্টগ্রাম থেকে টানা আসবে ঢাকা। বৃহত্তর চট্টগ্রামের দুই সৌন্দর্যমণ্ডিত স্থানের নামে এ দুটির নামকরণ হচ্ছে। একটি বেলাভূমি অন্যটি নীলগিরি।

আর তা চালু হয়ে যাচ্ছে ঈদের আগেই। বাংলাদেশ রেলওয়ের সূত্রগুলো জানাচ্ছে ২৫ জুনের কথা। চট্টগ্রাম রুটে সূবর্ণ এক্সপ্রেস এখন যেমন চলাচল করে তেমনই এক্সপ্রেস ট্রেন হবে বেলাভূমি ও নীলগিরি। দুটি ট্রেনই হবে ঝকঝকে নতুন, নতুন কোচ, নতুন আসন। বলা যেতে পারে বন্দরনগরের বাসিন্দাদের জন্য এ দুটি হতে যাচ্ছে ঈদ উপহার।

সূত্র জানায়, এ নিয়ে বুধবার রেল ভবনে বসছে বিশেষ বৈঠক। এতে ট্রেন দুটির যাত্রার সময়সূচি চূড়ান্ত করার কথা রয়েছে।
এই দুটি ট্রেন চালু হলে দেশের পূর্বাঞ্চল রেলবহরে আন্তনগর ট্রেনের সংখ্যা দাঁড়াবে ২৩ জোড়া। বুধবারের বৈঠকে নাম দুটিও চূড়ান্ত করা হবে।

এরই মধ্যে বাংলাদেশ রেলওয়ে থেকে রেল মন্ত্রণালয়ে নতুন দুটি বিরতিহীন ট্রেনের সময় নিয়েও প্রস্তাব দেওয়া হয়েছে। সে অনুযায়ী, ট্রেন দুটির মধ্যে একটি প্রতিদিন সকাল ৭টায় ঢাকা থেকে ছেড়ে চট্টগ্রামে পৌঁছবে দুপুর ১২টা ৪০ মিনিটে। আর চট্টগ্রাম থেকে দুপুর আড়াইটায় ছেড়ে ঢাকায় পৌঁছবে রাত ৯টায়।

সূত্রগুলো আরও জানিয়েছে, ট্রেনে কোচ থাকবে ১৮টি করে। এর মধ্যে ১৫টিতে ৬০ জন করে এবং দুটিতে ৩৪ জন করে যাত্রী বহন করা যাবে। অন্যটি হবে পাওয়ার কার।

দুটি ট্রেনই সুবর্ণ এক্সপ্রেসের মতো শুধু ঢাকা বিমানবন্দর স্টেশন ছাড়া অন্য কোনো স্টেশনে বিড়তি দিবেনা।