Main Menu

কালবৈশাখী ঝড়ে রিভার ক্রসিং টাওয়ার ক্ষতিগ্রস্ত, ৩৬ জেলায় বিদ্যুৎ সমস্যা

+100%-


কিশোরগঞ্জের ভৈরবে মেঘনা নদীর পাড়ে সোমবার রাতে ঝড়ে আশুগঞ্জ থেকে সিরাজগঞ্জ পর্যন্ত ১৮০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বৈদ্যুতিক সঞ্চালন লাইনের একটি টাওয়ার ভেঙে পড়েছে। একই কারণে একই লাইনের ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের চরসোনারামপুরে একটি টাওয়ারের ব্যাপক ক্ষতি হয়েছে।

টাওয়ার ভেঙে পড়ায় গতকাল রাত থেকে ভৈরব ও সিরাজগঞ্জের বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। মঙ্গলবার সকাল থেকে পাবনায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ আছে।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, সোমবার রাতের ঝড়ের কারণে টাওয়ার ক্ষতিগ্রস্ত হওয়ায় ৩৬টি জেলায় বিদ্যুৎ সরবরাহে সমস্যা হচ্ছে। তবে আজকের মধ্যেই পরিস্থিতি স্বাভাবিক হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।
আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের নিয়ন্ত্রণ কক্ষ সূত্রে জানা যায়, সোমবার রাত সাড়ে ৯টার দিকে ভৈরবে প্রচণ্ড ঝড়ের সময় আশুগঞ্জ থেকে সিরাজগঞ্জ পর্যন্ত বৈদ্যুতিক সঞ্চালন লাইনের একটি টাওয়ার ভেঙে যায়। এ ছাড়া আশুগঞ্জ চরসোনারামপুরে এই গ্রিডের আরো একটি টাওয়ার ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়।

ঝড়ে টাওয়ারের বেশ কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে টাওয়ারটি দুর্বল হয়ে পড়েছে বলে জানিয়েছে পাওয়ার গ্রিড কোম্পানিজ অব বাংলাদেশ (পিজিসিবি)।

এ ব্যাপারে পিজিসিবির ব্যবস্থাপনা পরিচালক মাসুম আল বেরুনী বলেন, ঘটনার খবর পাওয়ার পর সকাল ৮টার দিকে মেরামত কাজ শুরু করার জন্য বিশেষজ্ঞ দল ঘটনাস্থলে পৌঁছেছে। তিনি বলেন, ‘আমরা বিকল্প ব্যবস্থায় সিরাজগঞ্জে বিদ্যুৎ সরবরাহ সচল রাখার চেষ্টা করছি। মেরামতকাজ দ্রুত শেষ করে আশুগঞ্জ-সিরাজগঞ্জ গ্রিড লাইন চালু করার চেষ্টা করছি। তবে কবে নাগাদ মেরামতের কাজ শেষ হবে তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।’

মঙ্গলবার সরেজমিনে দেখা যায়, আশুগঞ্জ সদর ইউনিয়নের চরসোনারামপুর এলাকায় বৈদ্যুতিক টাওয়ারের বেশকিছু নাটবল্টু ভেঙে নিচে পড়ে আছে। টাওয়ারের বিভিন্ন অংশ ফাঁকা হয়ে গেছে। এতে টাওয়ারটি দুর্বল হয়ে পড়েছে বলে পিজিসিবি স্বীকার করেছে।

ভৈরবে মেঘনা নদীর পাড়ে গিয়ে দেখা যায়, বিশাল টাওয়ারটি উপড়ে পড়ে আছে। উৎসুক লোকজন ভিড় করে আছেন সেখানে।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares