Main Menu

কসবা সোসাইটি : বর্ণাঢ্য আয়োজেনে বিজয় দিবস পালন ও নতুন কমিটির শপথ গ্রহণ

+100%-

ডেস্ক ২৪ :বাংলাদেশের মহান বিজয় পালনের পাশাপাশি বর্ণাঢ্য আয়োজনে অভিষিক্ত হলো কসবা সোসাইটি ইউএসএ ইন্ক’র নবনির্বাচিত কর্মকর্তাবৃন্দ। মহান বিজয় দিবস পালন ও নতুন কার্যকরী পরিষদের অভিষেক উপলক্ষ্যে গত ২৯ ডিসেম্বর রোববার রাতে জ্যামাইকার হিলসাইডস্থ তাজমহল পার্টি সেন্টারে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটে নিযুক্ত কনসাল জেনারেল মোহাম্মদ মনিরুল ইসলাম। এছাড়া বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সিটি কাউন্সিলম্যান ররি ল্যান্সম্যান, বাংলাদেশ সোসাইটি ইন্ক নিউইয়র্কের সহ সভাপতি আতাউর রহমান সেলিম ও সাধারণ সম্পাদক আব্দুর রহীম হাওলাদার, সংগঠনের প্রধান উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা হাসেম মাহমুদ খান, উপদেষ্টাবৃন্দ যথাক্রমে বীর মুক্তিযোদ্ধা আলহাজ আব্দুল হাই, আবুল ফাতেহ, আব্দুল আওয়াল ভূঁইয়া, মোহাম্মদ নাসিম হাসান, আনোয়ার তালুকদার স্বপন, আবুল কালাম, বজলুর রহমান হারুন, মোজাম্মেল হক ভূঁইয়া, মোহাম্মদ লোকমান হোসেন কাউছার, তৈমুর রাজা, এ কে এম জসীম উদ্দিন, আনিসুর রহমান সুমন ও মোহাম্মদ তুহিন মিয়া।

দুই পর্বে অনুষ্ঠিত অনুষ্ঠানের প্রথম পর্বে ছিলো নতুন কর্মকর্তাদের অভিষেক। আর দ্বিতীয় পর্বে ছিলো মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। মাঝে ছিলো নৈশভোজ। সংগঠনের প্রতিষ্ঠাতা ও বিদায়ী সভাপতি একেএম সফিকুল ইসলাম সভাপতিত্বে অনুষ্ঠিত মূল অনুষ্ঠানটি পরিচালনা করেন প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মোহাম্মদ ফরহাদ উদ্দিন। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মীম। এরপর বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীত পরিবেশন শেষে মহান মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। অনুষ্ঠানে মুক্তিযুদ্ধকালীন সময়ের সুইসাইড স্কোয়ার্ডের কমান্ডার বীর মুক্তিযোদ্ধা হাসেম মাহমুদ খান ও বীর মুক্তিযোদ্ধা আলহাজ আব্দুল হাইকে সম্মাননা করা হয়। এছাড়া বিগত পাঁচ বছর সফলতার সাধে সংগঠন পরিচালনার জন্য সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি একেএম সফিকুল ইসলাম ও প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মোহাম্মদ ফরহাদ উদ্দিনকে লীডারশীপ অ্যাওয়ার্ড প্রদান করা হয়। সংগঠনে বিশেষ অবদান রাখার জন্য উপদেষ্টা আলহাজ আব্দুল ফাতেহকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়।

অনুষ্ঠানে নবনির্বাচিত কার্যকরী পরিষদের কর্মকর্তাদের শপথ বাক্য পাঠ করান সংগঠনের প্রধান উপদেষ্টা হাসেম মাহমুদ খান। শপথ গ্রহনের পর সভাপতির দায়িত্ব গ্রহণ করেন নব নির্বাচিত সভাপতি মোহাম্মদ নূর ভূঁইয়া সেন্টু। অনুষ্ঠানে কনসাল জেনালের মনিরুল ইসলাম তার বক্তব্যে যুক্তরাষ্ট্রের পাসপোর্ট পাওয়ার পর বাংলাদেশী-আমেরিকানদের দ্বৈত নাগরিকত্ব গ্রহণের আহ্বান জানিয়ে বলেন, প্রবাসে থাকলেও আমাদেরকে দেশকে ভুলে গেলে চলবে না। তিনি নতুন প্রজন্মকে বাংলা ভাষা আর শিল্প-সংস্কৃতির সাথে পরিচিত করার জন্য অভিভাবকদের দৃষ্টি আকর্ষণ করেন। অনুষ্ঠানের অন্যান্য বক্তারা উপস্থিত সকলকে ইংরেজী নববর্ষের শুভেচ্ছা জানান এবং কবসা সোসাইটিকে প্রবাসের অন্যতম সামাজিক সংগঠন হিসেবে উল্লেখ করেন এবং এজন্য একেএম সফিকুল ইসলাম ও ফরহাদ উদ্দীনের নেতৃত্বের প্রশংসা করেন।

অনুষ্ঠানে কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গের মধ্যে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এটিএন বাংলা ইউএসএ’র ভাইস প্রেসিডেন্ট ফখরুল আলম, ব্রাক্ষণবাড়িয়া সোসাইটির সভাপতি মোহাম্মদ জামান, ব্রাক্ষণবাড়িয়া কমিউনিটির সভাপতি মোহাম্মদ রহিজ উদ্দিন, মূলধারা ও কমিউনিটি অ্যাক্টিভিষ্ট সেবুল উদ্দিন ও মোহাম্মদ ফখরুল ইসলাম দেলোয়ার, কমিউনিটি অ্যাক্টিভিস্ট মোস্তফা কামাল ইমাম, মোহাম্মদ এমদাদুল হক প্রমুখ। সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন প্রবাসের জনপ্রিয় শিল্পী শাহ মাহবুব, ক্ষুদে গান রাজ নিলয় ও মাহি। কৌতুক পরিবেশন করেন সোলায়মান ফারুক, মাছুম ও সবুজ। কবিতা আবৃত্তি করেন কামাল। এই পর্ব পরিচালনা করেন হাছান ও সুমাইয়া।

আগামী দুই বছরের (২০১৪-২০১৫) জন্য গঠিত কসবা সোসাইটি ইউএসএ ইন্ক’র কর্মকর্তারা হচ্ছেন: সভাপতি- মোহাম্মদ নূর ভূঁইয়া (সেন্টু), সহ সভাপতি- মোস্তফা কামাল ইমাম, মোহাম্মদ এমদাদুল হক, এ এম আলম ভূঞা (বিটি), মোহাম্মদ আর মামুন ও নিয়াজ মোহাম্মদ এমরান, সাধারণ সম্পাদক- মোহাম্মদ ফরহাদ উদ্দীন (পুন:নির্বাচিত), যুগ্ম সাধারণ সম্পাদক- মোহাম্মদ সাঈদুল হাসান ও সাইফুল আলম, সাংগঠনিক সম্পাদক- মোহাম্মদ আশিকুর রহমান, কোষাধ্যক্ষ্য- মোহাম্মদ ইউসুফ ইমাম সবুজ, প্রচার সম্পাদক- মোহাম্মদ আরিফুল আজমীর আরিফ, সাহিত্য ও প্রকাশনা সম্পাদক- মোহাম্মদ হেলাল উদ্দিন, দপ্তর সম্পাদক- সোহরাব মুন্সি, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক- দেলোয়ার হোসেন মাসুম, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক- বেলাল চৌধুরী, সমাজকল্যাণ সম্পাদক- মোহাম্মদ মোস্তাফিজুর রহমান ও মহিলা বিষয়ক সম্পাদক- হাসনা বেগম। কার্যকরী পরিসধ সদস্য- মোহাম্মদ রফিকুল ইসলাম, মোহাম্মদ সুমন মিয়া, মাহবুবুর রহমান, মোহাম্মদ হাবিবুর রহমান, বাহার উদ্দিন ভূঁইয়া, আশফারী নিগার সিম্মি ও শাহনিয়া ইসলাম খান।

উপদেষ্টা পরিষদের সদস্যবৃন্দ হচ্ছেন: হাসেম মাহমুদ খান (প্রধান উপদেষ্টা), আবুল কাশেম, আবুল ফাতেহ, আলহাজ আব্দুল হাই, মোহাম্মদ নাসিম হাসান, মোহাম্মদ আব্দুল আওয়াল ভূঁইয়া, এ কে এম সফিকুল ইসলাম, আনোয়ার তালুকদার স্বপন, তৈমুর রাজা, মোহাম্মদ খলিল স্বপন, বজলুর রহমান হারুন, আবুল কালাম, আ কা মোহাম্মদ লোকমান হোসেন, মোজাম্মেল হক ভূঁইয়া, এ কে এম জসীম উদ্দিন, আনিসুর রহমান সুমন ও মোহাম্মদ তুহিন মিয়া।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares