Main Menu

গ্যাসের দাবীতে কসবায় রেলপথ অবরোধ॥ তিন ঘন্টাপর প্রত্যাহার

+100%-

প্রতিনিধি : ব্রাহ্মণবাড়িয়ার কসবায় গ্যাস সংযোগের দাবীতে সর্বদলীয় গ্যাস সংযোগ বাস্তবায়ন পরিষদেও ডাকে  বৃহস্পতিবার কসবা পূর্বাঞ্চল রেলপথ অবরোধের করে স্থানীয় জনগন। বৃহস্পতিবার সকাল ৮টায় বিভিন্ন ব্যানার ফেষ্টোন নিয়ে স্কুল কলেজের ছাত্র ছাত্রী ও এলাকাবাসী মিছিল নিয়ে কসবা রেল ষ্টেশন রেলপথে অবস্থান নিয়ে সমাবেশ করছে। এতে বন্ধ হয়ে যায় চট্টগ্রাম-ঢাকা,ঢাকা-নোয়াখালী, চট্টগ্রাম-সিলেট ট্রেন যোগাযোগ। এসময় বিভিন্ন রেল ষ্টেশনে বেশ কয়েকটি ট্রেন আটকা পড়ে । কসবা রেলওয়ে ষ্টেশন মাষ্টার জানায় সকাল ৮টা থেকে স্থানীয় জনগন রেলস্টেশন এসে রেলপথ অবরোধ করে। এতে সূবর্ণা একপ্রেস ট্রেন কুমিল্লা রেলষ্টেশন, ঢাকাগামী উপকুল এক্সপেস শশীদল রেলস্টেশন, জালাবাদ ট্রেন ইমামবাড়ী রেলস্টেশন আটকা পড়ে।  কসবা উপজেলা চেয়ারেম্যান আলহাজ্ব রুহুল আমীন ভুইয়া বকুলের সভাপতিত্বে বক্তব্য রাখেন কসবা উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক কাজী আজহারুল ইসলাম,কসবা পুরাতন বাজার ব্যবসায়ী কমিটির সাধারণ সম্পাদক জিয়াউল হুদা শিপন, কসবা উপজেলা নির্মাণ শ্রমিক কমিটির সাধারণ সম্পাদক এম,তবিবুর রহমান জীবন, কসবা পৌর কাউন্সিলর কামাল সরকার,জাতীয় পার্টির পৌর সভাপতি মিজানুর রহমান,তারেক মাহমুদ,গোলাম আজম,পলাশ,লিমন প্রমুখ।

পরে অতিরিক্ত জেলা প্রশাসক ও অতিরিক্ত পুলিশ সুপার গ্যাস সংযোগ প্রদানের ব্যপারে উধ্বতন কর্তৃপক্ষের সাথে আলেচনার আশ্বাস দিলে তারা অবরোধ তুলে নেয়।

উল্লেখ্য, বিগত ১৯৯৫ সালে কসবার সালদায় (বায়েক ইউনিয়নের কোল্লাপাথর এলাকায়) গ্যাস পাওয়ার খবর পাওয়া যায়। ১৯৯৮ সালে সালদা গ্যাসেেত্রর ১নং কূপ পরবতীতে আরোও একটি কূপ খনন করে তা থেকে গ্যাস উত্তোলন শুরু হয়। দুইটি কূপ থেকে প্রতিদিন গড়ে দেড় কোটি ঘনফুট গ্যাস উত্তোলন করে জাতীয় গ্রীডে সরবরাহ করা হচ্ছে। এদিকে স্থানীয়ভাবে গ্যাস সরবরাহের জন্য এখানে টি.ভি.এস স্থাপন করা হয়। ইতিমধ্যে উপজেলার বায়েক ইউনিয়নের ৮টি গ্রামের দুই শতাধিক গ্রাহকের মধ্যে গ্যাস সংযোগ দেয়া হয়। পরবর্তীতে গ্যাস এদিকে গত ২০১১ সালে জ্বালানী মন্ত্রণালয়ে আন্দোলনরত কমিটির সাথে বৈঠক করে গ্যাস দেওয়ার প্রতিশ্রতিতে তারা আন্দোলন থামিয়ে দেন। সার্ভে করে গ্যাস সংযোগের জন্য মন্ত্রণালয়ে প্রস্তাব দেয়া হলেও এখনো চুড়ান্ত অনুমোদন হয়নি।






Shares