Main Menu

মাদকের গডফাদাররা ধরাছোঁয়ার বাইরে

কসবায় ১১দিনে ২৪ মামলায় ৩৩জন আটক-৮৮ কেজি গাঁজা উদ্ধার

+100%-

খ.ম.হারুনুর রশীদ ঢালী, কসবা : সারা দেশে মাদক বিরোধী অভিযানে শীর্ষ মাদক ব্যবসায়ীরা ধরা পড়লেও কসবা উপজেলার অধরা রয়েছে মূল গোতারা। ছোটোখাট কয়েকজনকে গ্রেফতার করলেও মাদক চোরাচালানের সাথে জড়িত ব্যক্তি ও তাদের গডফাদাররা রয়েছে কহাল তবিয়তে। বিশেষ করে মাদক ব্যবসায়ীদের সহযোগি হিসেবে তালিকাভুক্ত কতিপয় জনপ্রতিনিধি,উঠতি বয়সের যুবক রয়েছে বলে অভিযোগ উঠেছে। এসব কারণে মাদক ব্যবসায়ীরা দিন দিন ক্ষমতাশীল হয়ে উঠেছে। এক শ্রেণীর যুবক ও ক্ষমতাসীন দলের প্রভাবশালী নেতাদের ছত্রছায়ায় কিছু নামধারী নেতাকর্মীরা এ ব্যবসার সাথে জড়িত হয়ে উঠেছে বলে সূত্রটি জানান।

অনুসন্ধানে জানা গেছে,উপজেলার বিভিন্ন হাট বাজার ও গ্রামের বিভিন্ন স্পষ্টে রয়েছে মাদকের রমরমা ব্যবসা। যার ফলে মাদক ব্যবসায়ীদের তৎপরতা দিন দিন বৃদ্ধি পেয়েছে। অপর দিকে তরুন যুবক মাদক সেবনসহ ব্যবসার সাথে জড়িয়ে পড়েছে। অভিযোগকারীদের তথ্য মতে,এসব মাদক বিভিন্ন পাড়া মহল্লা,হাটবাজারে সুকৌশলে সরবরাহ করে থাকে কিছু নারী ও পুরুষ ব্যবসায়ীরা এবং পুলিশের কিছু সদস্য মাদক ব্যবসায়ী ও সেবনকালেিদর থেকে নিয়মিত মাসোয়ারা নেয়ার কারণে এসব ঘটনা এড়িয়ে যাওয়ার অভিযোগ রয়েছে। বিশেষ করে গোপীনাথপুর ইউনিয়নের ধজনগর,মধুপুর,জেঠুয়ামোড়া,লক্ষীপুর,কুইয়া পানিয়া,খিরনাল,বিঞ্চউড়ী,বড়ঠোটা,রামপুর,সুতারমোড়া,বায়েক ইউনিয়নের শ্রামপুর, মাদলা, কোল্লাপাথর, অষ্টজঙ্গল,গৌরাঙ্গলা,কৈইখলা,কাশিরামপুর,বায়েক,রগুরামপুর,চান্দখলা,নয়নপুর,সালনা নদী রেল গেইট,মন্দখাগ,চারুড়া, কায়েম ইউনিয়নের মইনপুর, কামালপুর,দিঘীরপাড়,কালতা,চকবস্তা,গংগানাগর,জাজিসার,নোয়াগাও,সুবিধাপুর,কসবা পৌর এলাকার কালিকা পুর,দক্ষিণ কসবা,হাকর, খারপাড়া, তারাপুর, চড়নাল,আকাবপুর,নোয়াপাড়া,শীতলা পাড়া,সাহাপাড়া,তৈতুইয়া,কল্যাণ সাগর পাড়া,গুরুহীত,ফুলতলী,পুরাতন বাজার,নতুন বাজার,হাসপাতাল রোড, বাঘাইয়া, আড়াইবাড়ি,বিশারা বাড়ি,শাহপুর,তালতলা,কদমতুলি মোড়,ইমামপাড়া,কৃঞ্চপুর,বগাবাড়ি,বিজনা নদীর পাড়া প্রমুখ স্থান হয়ে এসব মাদক বিভিন্ন জেলা ও রাজধানী শহরে পাচারসহ ব্যবসা হচ্ছে একাধিক সূত্রটি জানান।

বিভিন্ন মালবাহিী পরিবহণের মাধ্যমে অন্যান্য পণ্যের সাথে এ ব্যবসার সঙ্গে জড়িত রয়েছে বলে অভিযোগ রয়েছে। একাধিক সূত্রে জানা যায়,মাদক ব্যবসার ২-১টি ছোটোখাট চালান ধরা পড়লে ও বড় ধরনের চালানে আসা মালামাল ছড়িয়ে পড়ছে মাদকাসক্তদের হাতে। মাদকসেবী ব্যবসায়ীদের অন্দর মহল থেকে সহায়তা করছে একশ্রেণীর প্রভাবশালী গডফাদার। যাদের সহায়তায় এ মাদক বিভিন্ন হাটবাজারে সরবরাহ হচ্ছে।ইদানিং মাদক অভিযান শুরুর পর থেকে মাদক ব্যবসায়ীরা তাদের ব্যবসার কৌশল পরিবর্তন করে এলাকায় বসে মাদক লেনদেন করছে বলে অভিযোগ রয়েছে। রয়েছে তাদের একাধিক নামে মোবাইল সেট। মাঝে মধ্যে কিছু কিছু ছোটোখাট ব্যবসায়ীদেরকে চাপের মুখে পুলিশ আটক করলেও বড় চালানের অংশ পুলিশে পৌছার আগেই মাদকের বেশি অংশ মালামাল রাস্তা বদল করে বাইরে চলে যায়। আবার মাদক পাচারে জড়িত থাকায় সরকারের বিভিন্ন সংস্থা মাদক পাচারের তালিকায় নানাহ তথ্য ভুল থাকায় প্রকৃত মাদক ব্যবসায়ী ও পাচারকারীর নাম বাদ গিয়ে নামে নামে জমে টেনে নাম ঠিক রেখে গ্রাম,ওয়ার্ড ,মোবাইল নম্বর বদল করে অপরাধীদেরকে রক্ষা করার বিষয়টি প্রকাশ পেয়েছে। অনেকে আবার রাজনীতি বা মাদক প্রতিরোধে বলিষ্ঠ ভূমিকা রাখায় তাদের নাম মাদক তালিকায় ভুক্ত হয়ে পড়ায় এলাকাবাসীর মাঝে ক্ষোভসহ নিন্দার ঝড় উঠেছে।

কসবা থানার অফিসার ইনচার্জ মো:আব্দুল মালেক কসবা উপজেলা প্রেসক্লাবের সাংবাদিকদেরকে বলেন,মাদক বিরোধী অভিযান চলছে। গত ২০ মে থেকে ৩১ মে ১০১৮ইং পর্যন্ত ৩৩ জন গ্রেফতার হয়েছে। ২৪টি মামলা হয়েছে। হুসকী,ফেন্সীডিল,গাঁজা,ইয়াবা,সিরাপ নামক মাদক উদ্ধার করা হয়েছে। এখনও মাদক বিরোধী অভিযান অব্যাহত চলমান রয়েছে। সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয় মাদক ব্যবসায়ী ও পৃষ্ঠপোষকের তালিকা তৈরি করেছেন। কিন্ত ধারণা করছেন ভুলবশত প্রকৃত ঘটনায় কসবা পৌরসভার ৬নং ওয়ার্ডের মাদক ব্যবসায়ী ও মামলার জেল খাটা আসামী আবু ছায়েদ এর নাম আড়াল করে একজন ভাল মানুষের নাম প্রকাশের ফলে এলাকাবাসী প্রতিবাদের ঝড় তুলেছেন। ৪নং ওয়ার্ডের পৌর কাউন্সিলর আবু ছায়েদ এর নাম রহস্যজনক ভাবে মাদক তালিকায় প্রকাশে কসবা পৌরসভার মেয়র মো: এমরান উদ্দিন জুয়েল,প্যানেল মেয়র আবু জাহের, পৌর কাউন্সিল নিজাম উদ্দিন সরকার ধনু, পৌর কাউন্সিলর রগু মিয়া,পৌর কাউন্সিলর জসীম উদ্দিন,পৌর কাউন্সির ছায়েদুল ইসলাম ভুইয়া সজিব,পৌর কাউন্সিলর এনামূল হক ছোটন প্রমুখ ক্ষোভসহ নিন্দা প্রকাশ করেছেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয় বা স্থানীয় প্রশাসন বিষয়টি সরেজমিনে তদন্তক্রমে সঠিক ব্যবস্থা গ্রহণসহ ন্যায় বিচার পাওয়ার স্বার্থে ৪নং ওয়ার্ডের কাউন্সিলর মো:আবু ছায়েদ ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসকের বরাবরে আবেদন করেছেন বলে তিনি রবিবার বিকালে কসবা উপজেলা প্রেসক্লাবের সাংবাদিকদেরকে জানান।






Shares