Main Menu

তূর্ণা নিশীথার চালক ও গার্ডকে দায়ী করে তদন্ত প্রতিবেদন

+100%-

কসবা উপজেলার মন্দবাগ রেল স্টেশনে তূর্ণা নিশীথা ও উদয়ন এক্সপ্রেসের দুর্ঘটনার কারণ অনুসন্ধানে গঠিত বিভাগীয় পর্যায়ের তদন্ত কমিটির প্রতিবেদন জমা দিয়েছেন তদন্ত দলের সদস্যরা।
আজ শুক্রবার দুপুরে তদন্ত প্রতিবেদনটি রেলওয়ের মহাপরিচালক (ডিজি) মো. শামছুজ্জামানের কাছে জমা দেন তদন্ত কমিটি।
জানা গেছে, দুর্ঘটনার জন্য তূর্ণা নিশীথার ট্রেনচালক তাছের উদ্দিন ও সহকারী চালক অপু দে কে দায়ী করা হয়েছে। দায়িত্বে অবহেলার জন্য দায়ী করা হয়েছে গার্ড আবদুর রহমানকে। দুই চালক ঘুমিয়ে ছিলেন, এ বিষয়ে কমিটি নিশ্চিত হয়েছে। কুয়াশা ও মাটির স্তুপের জন্য স্টেশনের সিগন্যাল দেখতে পাননি বলে চালকরা যে দাবি করেছে, তদন্তে তার সত্যতা মেলেনি।
বিভাগীয় পর্যায়ের গঠিত তদন্ত কমিটির আহ্বায়ক মো. নাসির উদ্দিন বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘এক ভাগ কাজ অসম্পূর্ণ থাকায় গত বৃহস্পতিবার প্রতিবেদন জমা দেওয়ার শেষ সময় থাকলেও তদন্ত প্রতিবেদন ঠিক সময়ে জমা দেওয়া যায়নি।’
আজ শুক্রবার আবারও ঘটনাস্থল পরিদর্শন করে সম্পূর্ণ প্রতিবেদন ডিজির কাছে জমা দেওয়া হয়েছে। এ বিষয়ে রেল মন্ত্রী ও ডিজি ঢাকায় সাংবাদিক সম্মেলন করবেন।
গত সোমবার দিবাগত রাত ৩টায় কসবার মন্দবাগ এলাকায় চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ঢাকাগামী তূর্ণা নিশীথা এবং সিলেট থেকে ছেড়ে আসা চট্টগ্রাম অভিমুখী উদয়ন এক্সপ্রেসের মধ্যে ওই সংঘর্ষের ঘটনায় ১৬ জন নিহত হন। ওই ঘটনায় আহত হয়েছেন কমপক্ষে অর্ধশতাধিক যাত্রী।
ওই ঘটনায় গত মঙ্গলবার তূর্ণার চালক (লোকো মাস্টার) তাছের উদ্দিন, সহকারী চালক (সহকারী লোকো মাস্টার) অপু দে ও গার্ড আবদুর রহমানকে সাময়িক বরখাস্ত করা হয়।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares