Main Menu

আজ থেকে আখাউড়া স্থলবন্দর দিয়ে মাছ রপ্তানি বন্ধ

+100%-

প্রতিনিধি:: শনিবার মাছ রফতানি কার্যক্রমে গড়িমসি ও বিভিন্ন সময়ে ব্যবসায়ীদের হয়রানি এবং ব্যবসায়ীদের কাছ থেকে বাড়তি সুবিধা নেওয়ার প্রতিবাদে আখাউড়া স্থলবন্দর দিয়ে মাছ রফতানি ও মঙ্গলবার থেকে সব প্রকার পণ্য রফতানি অনির্দিষ্টকালের জন্য বন্ধের ঘোষণা দিয়েছে স্থলবন্দরের আমদানি-রফতানিকারক সমিতি।

দ্বিতীয় বৃহত্তর রপ্তানিমুখী স্থলবন্দর আখাউড়া  কাস্টমস কর্মকর্তার হয়রানির প্রতিবাদে এবং অবিলম্বে হয়রানি বন্ধ না হলে পর্যায়ক্রমে অন্যান্য পণ্য রপ্তানিও বন্ধ করে দেবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। আখাউড়া স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক এসোসিয়েশনের সাধারণ সম্পাদক তাজুল ইসলাম বলেন, স্থল শুল্ক বিভাগের সহকারী কমিশনার মিয়া মো. নাজমুল প্রতিনিয়ত অহেতুক বন্দরের ব্যবসায়ীদের হয়রানি করে। কাগজপত্র যাচাই-বাছাইয়ের নামে সময়ক্ষেপণ করেন। এতে সময়মতো মাছ রপ্তানি করা যায় না।

স্থলবন্দরের আমদানি রফতানিকারক অ্যাসোসিয়েশনের সভাপতি মো. রাজিব ভূঁইয়া জানান, শনিবার সহকারী শুল্ক কর্মকর্তার গাফিলতি ও গড়িমসির কারণে মাছ রফতানি করতে নির্ধারিত সময়ের চেয়ে ৭ ঘণ্টা বেশি সময় লাগে।

এতে রফতানি অপেক্ষায় থাকা মাছে পচন ধরেছে। পরে ভারতীয় ব্যবসায়ীরা এসব মাছ নিতে অনীহা প্রকাশ করে। তাই সমিতির পক্ষ থেকে সোমবার মাছ রফতানি ও মঙ্গলবার থেকে সব প্রকার পণ্য রফতানি বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ ব্যাপারে আখাউড়া স্থলবন্দরের সহকারী-কমিশনার (শুল্ক) মিয়া মোহাম্মদ নাজমুল হোসেন জানান, ডলারের সঙ্গে পণ্যের মূল্য সমন্বয় করার কথা বলাতেই ব্যবসায়ীরা মাছ রফতানি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। তাছাড়া বেশ কয়েকটি রফতানিকারক প্রতিষ্ঠান তাদের লাইসেন্স নবায়ন না করে পণ্য রফতানি করতে চেষ্টা করছে। এসব বিষয়ে বাধা দেওয়ায় তারা মাছ রফতানি না করার সিদ্ধান্তের কথা আমাদেরকে জানিয়েছে।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares