Main Menu

ব্রাহ্মণবাড়িয়া সীমান্তে দুই বাংলার মিলন মেলা

+100%-

প্রতিনিধি : আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে এবার এপার বাংলা-ওপার বাংলার হাজার হাজার ভাষা প্রেমীদের মিলন মেলা বসেছে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া চেকপোস্টের ভারত-বাংলাদেশ নো-ম্যানস ল্যাণ্ড এলাকায়।

বৃহস্পতিবার এ উপলক্ষে দুই চেকপোস্টকে সাজানো হয়েছিল বর্ণিল সাজে। ত্রিপুরা রাজ্যের তথ্য ও সংস্কৃতি দপ্তর এ মিলন মেলার আয়োজন করে।

সকাল নয়টায় চেকপোস্টে নির্মিত অস্থায়ী শহীদ মিনারের বেদীতে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান ত্রিপুরার তথ্য, সংস্কৃতি ও উচ্চ শিক্ষা মন্ত্রী অনিল সরকার, ত্রিপুরা রাজ্যের বিধায়ক পবিত্র কর, তথ্য ও সংস্কৃতি দপ্তরের সচিব শান্তনু দাস।

বাংলাদেশের পক্ষে শ্রদ্ধা জানান, ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের সাংসদ ও ভারত-বাংলাদেশ সংসদীয় মৈত্রী কমিটির সাধারণ সম্পাদক র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী,  ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক নূর মোহাম্মদ মজুমদার, পুলিশ সুপার মো. মনিরুজ্জামান, ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার মেয়র মো. হেলাল উদ্দিন, আখাউড়া উপজেলা চেয়ারম্যান শেখ বোরহান উদ্দিন ও পৌরসভার মেয়র তাকজিল খলিফা  কাজল প্রমুখ।

পরে আগরতলার জেলা সাংস্কৃতিক আধিকারি (কর্মকর্তা) উত্তম চক্রবর্তী ও ত্রিপুরার বিশিষ্ট কবি ও লেখিকা কাকলী গাঙ্গুলীর সঞ্চালনায়  অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ভারত-বাংলাদেশ সংসদীয় মৈত্রী কমিটির সাধারণ সম্পাদক র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, ত্রিপুরার তথ্য, সংস্কৃতি ও উচ্চ শিক্ষা মন্ত্রী অনিল সরকার, ত্রিপুরা রাজ্যের বিধায়ক পবিত্র কর, তথ্য ও সংস্কৃতি দপ্তরের সচিব শান্তনু দাস।

অনুষ্ঠানে ব্রাহ্মণবাড়িয়ার তিতাস আবৃত্তি সংসদ, সাহিত্য একাডেমী, উদীচী শিল্পী গোষ্ঠী, শিল্পকলা একাডেমী ও আগরতলার শিল্পীরা কবিতা ও সংগীত পরিবেশন করেন।

প্রসঙ্গত, গত বছরও অমর একুশেতে দুই বাংলার হাজার হাজার ভাষা প্রেমীদের মিলন মেলা বসেছিল ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া চেকপোস্টের ভারত-বাংলাদেশ নো-ম্যানস ল্যাণ্ড এলাকায়।  গতবছর যৌথভাবে এই মেলার আয়োজন করেছিল ব্রাহ্মণবাড়িয়ার তিতাস আবৃত্তি সংসদ ও আগরতলার লিটল ম্যাগ ‘নীহারিকা’।






Shares