Main Menu

আখাউড়া সীমান্তে বিএসএফের কালভার্ট নির্মাণের চেষ্টা, বিজিবির বাধাদান-দেড় ঘন্টা আমদানি-রফতানি ব্যাহত

+100%-

প্রতিনিধি : ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া সীমান্তে আন্তর্জাতিক সীমান্ত আইন অমান্য করে কালভার্ট নির্মাণের চেষ্টা করে ভারতীয় সীমান্তরী বাহিনী (বিএসএফ)। এসময় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) বাধা দিলে উভয় পরে মধ্যে উত্তেজনা দেখা দেয়। বিজিবির বাধার মুখে দেড় ঘন্টা পর বিএসএফ কাজ বন্ধ রাখতে হয়। এ ঘটনায় স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি কার্যক্রম প্রায় দুই ঘন্টা বন্ধ থাকে।
প্রত্যদর্শী ও বিজিবি সূত্রে জানা গেছে, আগরতলা শহর থেকে একটি সরু খাল আখাউড়া স্থলবন্দর এলাকা দিয়ে বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করেছে। ভারতীয় কর্তৃপ এই খালটিতে বক্স কালভার্ট নির্মাণ কাজ করছে। শনিবার সকালে ১০/১৫ জন শ্রমিক সীমান্তের নো ম্যান্স ল্যান্ড এলাকায় নির্মান কাজ শুরু করলে বিজিবি বাধা দেয়। এতে বিএসএফ উত্তেজিত হয়ে জোরপূর্বক কাজ করার চেষ্টা করে। কিন্তু বিজিবির প্রবল বাধার মুখে এক পর্যায়ে তারা কাজ বন্ধ রেখে চলে যায়।
আখাউড়া স্থলবন্দরের সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন সাধারণ সম্পাদক মনির হোসেন বাবুল বলেন, ‘সকালে কালভার্ট নির্মানকে কেন্দ্র করে বিজিবি ও বিএসএফের মধ্যে উত্তেজনা দেখা দেয়। এ ঘটনায় প্রায় দেড় ঘন্টা আমদানি-রফতানি বন্ধ থাকে।’ এ ব্যাপারে ১২ ব্যাটালিয়ন বিজিবির উপ-অধিনায়ক মেজর শাহজান জি বলেন, ‘সীমান্তের শূণ্য রেখার ১৫০ গজের মধ্যে কোন কিছু নির্মাণ করা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। বিএসএফ পূর্ব থেকে কোনকিছু না জানিয়ে সীমান্ত সংলগ্ন খালে কালভার্ট নির্মাণের উদ্দেশ্যে কাজ শুরু করে। বিজিবির সদস্যরা বাধা দিলে তারা কাজ বন্ধ করে দেয়।’






Shares