Main Menu

জাল ভিসায় ভ্রমণ : আখাউড়ায় দক্ষিণ আফ্রিকার দুই নাগরিকের বিরুদ্ধে মামলা

+100%-

মাসুক হৃদয় : ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া থানায় দুই বিদেশি নাগরিকের বিরুদ্ধে মামলা হয়েছে। জাল ভিসায় বিভিন্ন দেশ ভ্রমণের অভিযোগে তাদের বিরুদ্ধে মামলা হয়। দুই বিদেশি নাগরিক হলেন- দক্ষিণ আফ্রিকার গুয়েতামালার মোরালেস পেরেজ অসেয়ার জোসি (৩০) ও রেসিনস অরিললেনা (৩৭)। গত শনিবার রাতে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থানার ইমিগ্রেশন শাখার উপ-পরিদর্শক (এসআই) ফারুক আহমেদ তাদের বিরুদ্ধে ভিসা জালিয়াতি করে বিভিন্ন দেশ ভ্রমণের অভিযোগ এনে আখাউড়া থানায় মামলা দিয়েছেন। গতকাল রোববার দুপুরে তাদেরকে আদালতে পাঠানো হয়েছে।
আখাউড়া থানা পুলিশ জানায়, দুই বিদেশি নাগরিকের পাসপোর্টে থাকা তথ্যমতে, গত ২৬ এপ্রিল তারা সৌদি আরব থেকে ফ্রান্সে যাওয়ার পথে পাসপোর্টে জাল ভিসা থাকার অভিযোগে আটক হয়। সৌদি এরাবিয়ান এয়ারলাইন্স কর্তৃপক্ষ গত ২৭ এপ্রিল তাদের বাংলাদেশে পাঠিয়ে দেয়। পরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পুলিশ তাদের আটক করে বিশেষ শাখায় হস্তান্তর করেন।
তাদের পাসপোর্টের তথ্য অনুযায়ি, মোরালেস গত ৮ ফেব্রæয়ারি এবং রেসিনস অরিললেনা ২ মার্চ আখাউড়া স্থলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করে। কিন্তু আখাউড়া স্থলবন্দরের ইমিগ্রেশনের কোনো খাতায় তাদের নাম লিপিবদ্ধ নেই। অথচ প্রবেশকারি হিসেবে তাদের পাসপোর্টে কর্তৃপক্ষের সীল ও স্বাক্ষর রয়েছে। এ অবস্থায় তাদের জাল-জালিয়াতির বিষয়টি নিশ্চিত হয় পুলিশ।
মোরালেস পেরেজ ও রেসিনস সাংবাদিকদের জানান, তারা জাল ভিসার ব্যাপারে কিছুই জানেন না। বাংলাদেশের সঙ্গে তারা কাপড়ের ব্যবসা করেন। ২৫ এপ্রিল সৌদি আরব হয়ে ২৬ এপ্রিল ফ্রান্স যাওয়ার পর সেখান থেকে ভিসা জালের বিষয়টি তাদেরকে জানানো হয়। পরে তাদেরকে বাংলাদেশে পাঠিয়ে দেওয়া হয়।
আখাউড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মনিরুল ইসলাম জানান, ‘ওই দুই বিদেশি নাগরিকের বিরুদ্ধে জাল ভিসার মাধ্যমে অনুপ্রবেশ করা ও প্রতারণার অভিযোগে মামলা হয়েছে। আজ তাদেরকে আদালতে পাঠানো হয়েছে।’






Shares