Main Menu

আখাউড়া সীমান্তে ৫২টি কচ্ছপ উদ্ধার, তিতাস নদীতে অবমুক্ত

+100%-

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় সীমান্ত থেকে শিকার, সংরক্ষণ ও বিক্রয় নিষিদ্ধ ৫২টি বিরল প্রজাতির কচ্ছপ উদ্ধার করা হয়েছে। পরে কচ্ছপগুলোকে তিতাস নদীতে অবমুক্ত করা হয়েছে। শুক্রবার বিকালে আখাউড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা রওনক জাহানের উপস্থিতিতে কচ্ছপগুলো অবমুক্ত করা হয়।

এর আগে দুপুরে উপজেলার দক্ষিণ ইউনিয়নের ফকিরমোড়া বিজিবি ক্যাম্পের নায়েব সুবেদার মোঃ মনির হোসেনের নেতৃত্বে বিজিবির একটি দল ভারত সীমান্তবর্তী আব্দুল্লাপুর গ্রাম থেকে ৩টি বস্তায় ভর্তি অবস্থায় কচ্ছপগুলো উদ্ধার করে। ধারণা করা হচ্ছে কচ্ছপগুলো ভারতে পাচারের উদ্দেশ্যে আনা হয়েছিল।

ফকিরমোড়া বিজিবি ক্যাম্পের নায়েব সুবেদার মোঃ মনির হোসেন বলেন, গোপনে সংবাদ পেয়ে সীমান্তবর্তী ২০২২ মেইন পিলারের ১০ সাব পিলারের ১০০ গজ অভ্যন্তরে আব্দুল্লাপুর গ্রামের পাশে খালের পাড় থেকে মালিকবিহীন ৩টি বস্তা উদ্ধার করি। পরে বস্তা খুলে বিরল প্রজাতির ৫২টি কচ্ছপ পাওয়া যায়।

আখাউড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা রওনক জাহান বলেন, কচ্ছপগুলো অত্যন্ত বিরল প্রজাতির। এগুলো আমাদের জীব বৈচিত্রের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এদেরকে রক্ষা করা আমাদের দায়িত্ব। এজন্য মৎস্য সংরক্ষণ আইন এবং বন্য প্রাণী সংরক্ষণ আইনে কচ্ছপগুলো নদীতে অবমুক্ত করা হয়েছে। এসময় উপস্থিত ছিলেন, নায়েব সুবেদার মোঃ মনির হোসেন, ফরেস্টার আসাদুজ্জামান খান প্রমুখ।






Shares