Main Menu

আগরতলায় সকালের বদলে বিকালে মাছ রপ্তানির উদ্যোগ

+100%-
আখাউড়া স্থলবন্দর দিয়ে ফের মাছ রপ্তানি চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। সকালের বদলে বিকেলে মাছ রপ্তানি চালু রাখতে চান বাংলাদেশের ব্যবসায়ীরা। এ বিষয়ে ভারতীয় ব্যবসায়ীদের সঙ্গেও তারা কথা বলেছেন। সকালের বদলে বিকেলে মাছ পাঠালে বাজার ধরার পাশাপাশি ব্যবসায়ীরা লাভবান হবে বলে আশা করা হচ্ছে।
বাংলাদেশের ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, ফরমালিনের অস্তিত্ব মেলার অভিযোগ, রপ্তানি কোড নিয়ে জটিলতা কাটিয়ে প্রায় আড়াই মাস পর গত ২২ মে থেকে মাছ রপ্তানি শুরু হয়। কিন্তু রপ্তানিকৃত মাছ ভারতে যাওয়ার পর কাগজপত্রের প্রক্রিয়া শেষ করতে দেরি হওয়ার কারণে মাছের ক্ষতি হয়। এ অবস্থায় গত ২৫ মে থেকে মাছ রপ্তানি বন্ধ করে দেন বাংলাদেশের ব্যবসায়ীরা। প্রক্রিয়া দ্রুত করতে মাছের ভারতের আমদানিকারক সঞ্জিবুর রহমান এ বিষয়ে সেখানকার কাস্টমস কর্তৃপক্ষের কাছে লিখিত আবেদন করেছেন।

মাছ রপ্তানি করা প্রতিষ্ঠান ইমাম ব্রাদার্সের স্বত্বাধিকারী মো. আব্বাস উদ্দিন ভুঁইয়া জানান, দিনভর মাছ ভারতের বন্দরে খোলা আকাশের নীচের রোদের মধ্যে পড়ে থাকে বলে ক্ষতি হয়। বিকেলে মাছ পাঠিয়ে তা পরের দিন সকালে বাজারে বিক্রির টার্গেট নিয়ে রপ্তানি চালুর চিন্তা করা হচ্ছে। আশা করা হচ্ছে সোমবার থেকেই মাছ রপ্তানি পুনরায় শুরু হবে।






Shares