Main Menu

বিজয়নগরে বিভিন্ন সড়কে শুকিয়ে নষ্ট হচ্ছে মূল্যবান গাছ

+100%-

প্রতিনিধি: বিজয়নগরে অযত্ন অবহেলায় নষ্ট হচ্ছে বিভিন্ন সড়কের লক্ষ লক্ষ টাকার আকাশী শিশু বেলজিয়াম সহ বিভিন্ন মূল্যবান গাছ। এ ব্যাপারে কর্তৃপক্ষ নিরব দর্শকের ভূমিকা পালন করছেন। উপজেলার সাতবর্গ, সিঙ্গারবিল, হরষপুর, চম্পকনগর সড়ক সহ বিভিন্ন সড়কে সরকারের সামজিক বনায়নের আওতায় দীর্ঘদিন পূর্বে রোপন কৃত মূল্যবান গাছগুলো একের পর এক শুকিয়ে মরে নষ্ট হচ্ছে। দেখলে মনে হয় এগুলো দেখার যেন কেউ নেই। ফলে নষ্ট হচ্ছে সরকারের লক্ষ লক্ষ টাকার মূল্যবান গাছ। সরেজমিনে সাতবর্গ, সিঙ্গারবিল, হরষপুর,  সড়ক সহ বিভিন্ন সড়কে গাছপালার এ দৃশ্য দেখা যায়। এ মরা গাছগুলো এক শ্রেণীর লোক রাতের আধারে শুধুমাত্র জ্বালানী হিসেবে ব্যবহারের জন্য কেটে নিয়ে যাচ্ছে।
অপরএকটি নির্ভরযোগ্য সূত্র নাম প্রকাশ না করার শর্তে জানান, একটি প্রভাবশালী চক্র মূল্যবান এ গাছ বাকল তুলে লবন পানি দিয়ে দেয়। ফলে কিছু দিনের মধ্যেই লবনাক্ততার কারণে গাছগুলো মরে শুকিয়ে যায়। তারাই আবার রাতের আধারে জ্বালানী হিসেবে ব্যবহারের জন্য কেটে নিয়ে যায়। উপজেলার যে কোনো রাস্তায় বের হলেই সুদীর্ঘ অসংখ্য গাছ এ রকম মরা ও শুকনো অবস্থায় দেখা যায়।
এলাকার কয়েকজন বিশিষ্ট ব্যক্তি দাবি করে বলেন, গাছগুলো টেন্ডারের মাধ্যমে বিক্রয় করা হলে সরকারের যেমন রাজস্ব বৃদ্ধি পেত গাছগুলোও বিভিন্ন ফার্ণিচারসহ অন্যান্য কাজে ব্যবহার করা সম্ভব হত।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares