Main Menu

সমবায়ের মাধ্যমে নিজেদের সাবলম্বী করাসহ সমাজকে এগিয়ে নেয়া সম্ভব- আক্তার উননেছা শিউলী, ইউএনও বিজয়নগরে

+100%-

Pictureডেস্ক ২৪:: বিজয়নগর উপজেল কেন্দ্রীয় সমবায় সমিতি লিঃ এর আওতাভুক্ত প্রাথমিক সমিতির সভাপতি/ম্যানেজারদের দিনব্যাপী প্রশিক্ষণ গতকাল সোমবার অনুষ্ঠিত হয়।

উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা পল্লী উন্নয়ন বোর্ডে (বিআরডিবি) উদ্যোগে বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণে সমাজে সুশাসন প্রতিষ্ঠায় নাগরিক সমাজের দায়িত্ব ও কর্তব্য বিষয়ে বিস্তারিত বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আক্তার উননেছা শিউলী। তিনি বলেন, সমবায় সমিতির মাধ্যমে সমাজের সর্বস্তরে ঐক্য গড়ে তোলা সম্ভব। ঐক্যবদ্ধ শক্তিই পারে সমাজ থেকে সব ধরনের বিশৃঙ্খলা দূর করতে। তিনি বলেন, সমবায়ের মাধ্যমে নিজেদের সাবলম্বী করার পাশাপাশি সমাজকে এগিয়ে নেয়া সম্ভব। তিনি কৃষক সমবায় সমিতির মাধ্যমে যথাসময়ে ঋণ গ্রহণ ও কিস্তি ফেরত প্রদানসহ সমাজ উন্নয়নে অগ্রণী ভূমিকা পালনের কথাও উল্লেখ করেন।

বিআরডিবি’র উপ-পরিচালক মোঃ মুর্শেদ আলম বার্ষিক সাধারণ সভা, নির্বাচন ও নিরীক্ষার গুরুত্ব নিয়ে বিস্তারিত আলোচনা করেন। তিনি প্রাথমিক সমিতির কার্যক্রমকে গতিশীল করতে নিয়মিত শেয়ার সঞ্চয় প্রদান, নিয়মিত সদস্যদের নিয়ে বৈঠকসহ সকল কার্যক্রম যথাযথভাবে পালনের আহ্বান জানান। তিনি সমিতির কার্যক্রমে সকল সদস্যদের অংশগ্রহণও নিশ্চিত করে ঐক্যবদ্ধভাবে সমিতির কার্যক্রমে গতিশীল করার উপর গুরুত্বারোপ করেন। ইরি, ব্যুরো ফসলের রোগ বালাই ও এর প্রতিকার নিয়ে প্রশিক্ষণ প্রদান করেন উপজেলা কৃষি কর্মকর্তা মসকর আলী ও প্রাথমিক সমিতির খাতাপত্র লিখন পাশ বহি ও ডব্লিউসিএস ব্যবহার নিয়ে প্রশিক্ষণ প্রদান করেন উপজেলা (ভারপ্রাপ্ত) পল্লী উন্নয়ন কর্মকর্তা মোঃ আবদুল কাদির।

দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচিতে বিজয়নগর উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতির চেয়ারম্যান সাংবাদিক দীপক চৌধুরী বাপ্পীসহ প্রাথমিক সমিতির ৩০ জন সমবায়ী অংশগ্রহণ করেন। পরে বিআরডিবি’র উপ-পরিচালক মোঃ মুর্শেদ আলম আলা দাউদপুর কৃষক সমবায় সমিতি পরিদর্শন করে সদস্যদের সাথে খোলামেলা কথা বলেন।






Shares