Main Menu

গ্যাস সংযোগ বন্ধ করায়, ৪ মাসের জন্য বন্ধ আশুগঞ্জ সার কারখানার উৎপাদন

+100%-


শামীম উন বাছির ঃ বিদ্যুৎ কেন্দ্রে গ্যাস সরবরাহ বৃদ্ধি করতে আশুগঞ্জ সার কারখানাসহ ৪টি সার কারখানায় গ্যাস সরবরাহ বন্ধের সিদ্ধান্ত গ্রহন করেছে সরকার। সরকারী এই সিদ্ধান্তের কারনে গত বুধবার মধ্যরাত থেকে ৪ মাসের জন্য  বন্ধ হচ্ছে আশুগঞ্জ সার কারখানার উৎপাদন।
চলতি গ্রীস্ম মৌসুম শেষে আগামী জুলাই মাসের পর থেকে কারখানা চালু করা যাবে বলে আশা করছেন কারখানা কর্তৃপক্ষ।
সার কারখানা সুত্রে জানা যায়, চলতি  গ্রীস্ম মৌসুমে বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি করতে সরকার দেশের চারটি সার কারখানায়- (আশুগঞ্জ, পলাশ, কাফকো ও ফেঞ্চুগঞ্জ) ১ এপ্রিল থেকে গ্যাস সরবরাহ বন্ধ করার সিদ্ধান্ত নেয়। শিল্প মন্ত্রণালয় থেকে কারখানা বন্ধের জন্য চিঠি দিলেও চলতি অর্থবছরের বিসিআইসি কর্তৃক কারখানা কর্তৃপক্ষকে দেয়া নির্ধারিত উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জন  করতে সরকার নির্ধারিত সময়ের ১০দিন পর গতকাল বুধবার রাত ২টা থেকে কারখানার উৎপাদন বন্ধের সিদ্ধান্ত নেয়।
জানা যায়, যদি বড় ধরনের কোন ঘটনা না ঘটে তাহলে চলতি গ্রীস্ম মৌসুম শেষে আগামী ৩১ জুলাইয়ের পর  যে কোন দিন কারখানা চালু করা হবে।
এ ব্যাপারে কারখানার মহাব্যস্থাপক (উৎপাদন) জিন্নাত আলী বলেন, কারখানা গ্যাস সরবরাহ বন্ধ হওয়ায় গতকাল বুধবার রাত ২টা থেকে কারখানার উৎপাদন বন্ধ করা হবে। আশা করছি সব কিছু স্বাভাবিক থাকলে ৩১ জুলাইয়ের পর যে কোন কারখানায় পুণরায় উৎপাদন শুরু হবে।  
আশুগঞ্জ সার কারখানার মহা-ব্যবস্থাপক(প্রশাসন) আনোয়ার হোসেন বলেন, বিসিআইসি কতৃর্প কারখানার চলতি অর্থবছরে ২লাখ ২৫ হাজার মেট্রিক ইউরিয়া উৎপাদন লমাত্রা নির্ধারন করেছিল। গত মঙ্গলবার রাতে কারখানা চলতি অর্থবছরে ২লাখ ২৫ হাজার ১’শ ২২ মেট্রিক টন ইউরিয়া সার উৎপাদন করে লমাত্রা অর্জিত করেছে। বর্তমানে কারখানায় ৪৩ হাজার ৮’শ ৩৯ মেট্রিক টন সার মজুদ রয়েছে। তবে কারখানার উৎপাদন বন্ধ থাকলেও পর্যাপ্ত পরিমানে সার মজুদ থাকায় সার সংকটের কোন আশংকা নেই।






Shares