Main Menu

জাতীয় গ্রীডে যোগ হলো আরো ৪‘শ মেগাওয়াট বিদ্যুৎ

+100%-

ashuganj power plant picআল মামুন:: ব্রাহ্মণবাড়িয়া : আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানীর ৪৫০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন কম্বাইন্ড সাইকেল (সাউথ) ইউনিটে বাণিজ্যিক ভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। গ্যাস ভিত্তিক এই ইউনিটটি থেকে জাতীয় গ্রীডে যোগ হয়েছে আরো ৪‘শ মেগাওয়াট বিদ্যুৎ। শুধু তাই নয় বিদ্যুৎ কেন্দ্রের বৃহৎ এই ইউনিটটি উৎপাদনে আসায় দেশের বিদ্যুৎ ঘাটতি কমিয়ে আনার পাশাপাশি জাতীয় অর্থনীতিতে গুরত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছেন বিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষ।

বিদ্যুৎ কেন্দ্রের কারিগরি বিভাগ সূত্রে জানা যায়, আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানীর নিজস্ব সাড়ে ১০ একর ভূমির উপর গত ২০১৩ সালে মার্চ মাসে ৪৫০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন কম্বাইন্ড সাইকেল (সাউথ)ইউনিটটির নির্মাণ কাজ শুরু করা হয়। এক্সপোর্ট ক্রেডিট এজেন্সি‘র ঋণ সহায়তায় বৃহৎ এই ইউনিটটি নির্মানে ব্যায় ধরা হয়েছে প্রায় ৩ হাজার ৭‘শ কোটি টাকা। বিদ্যুৎ কেন্দ্রের নিজস্ব তহবিল থেকে ৪‘শ কোটি টাকা ও এক্সপোর্ট ক্রেডিট এজেন্সি‘র ৩ হাজার ৩‘শ কোটি টাকা ঋন সহায়তায় এই ইউনিটের নির্মান কাজ করেছেন স্পেন এর ঠিকাদারী প্রতিষ্ঠান টিএসকে। দীর্ঘ প্রায় আড়াই বছরে নির্মান কাজ শেষ করে গত বছরের নভেম্বর মাস থেকে কমিশনিং কাজ শুরু করে ঠিকাদারী প্রতিষ্ঠান টিএসকে। পর্যায়ক্রমে প্রায় ৮ মাস পরীক্ষা নীরিক্ষা শেষে গত বৃহস্পতিবার পূর্নাঙ্গ ক্ষমতায় বিদ্যুৎ উৎপাদনে আসে এই ইউনিট। আর এই ইউনিট থেকে বানিজ্যিক ভাবে ৪‘শ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রীডে সরবরাহ করা হচ্ছে।

এব্যাপারে ৪৫০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন কম্বাইন্ড সাইকেল (সাউথ) ইউনিটে প্রকল্প পরিচালক প্রকৌশলী আব্দুস সামাদ জানান, এই ইউনিট থেকে পূর্নাঙ্গ ক্ষমতায় বিদ্যুৎ উৎপাদন করে জাতীয় গ্রীডে সরবরাহ করা হচ্ছে। এই ইউনিটটি চালু হওয়ায় দেশের বিদ্যুৎ ঘাটতি যেমন কমিয়ে আনবে তেমনি জাতীয় অর্থনীতিতে গুরত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমরা আশা করছি। এক্সপোর্ট ক্রেডিট এজেন্সি‘র ঋণ সহায়তায় বৃহৎ এই ইউনিটটি নির্মানে ব্যায় হয়েছে প্রায় ৩ হাজার ৭‘শ কোটি টাকা। এটির নির্মান কাজ করেছেন স্পেন এর ঠিকাদারী প্রতিষ্ঠান টিএসকে।

আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এম এম সাজ্জাদুর রহমান জানান, ৪৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল (সাউথ) ইউনিট বানিজ্যিক ভাবে উৎপাদন শুরু হয়েছে। এই ইউনিট থেকে বর্তমানে ৪‘শ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রীডে সরবরাহ করা হচ্ছে। বর্তমানে আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের ৮টি ইউনিট থেকে ১হাজার ১শ ৩২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। নির্মানাধীন নতুন ৪৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল (নর্থ) ২০১৭ সালের জুন মাসের মধ্যে উৎপাদনে আসতে পারে। নতুন এই ইউনিটটি উৎপাদনে আসলে আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্র থেকে প্রায় দেড় হাজার মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রীডে সরবরাহ করা সম্ভব হবে। সবগুলো ইউনিটটি চালু হলে দেশের বিদ্যুৎ চাহিদার অনেকটাই সমাধান হবে।






Shares