Main Menu

জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে আরও ৩৬০ মেগাওয়াট বিদ্যুৎ

আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রে নবনির্মিত ৪৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্টের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

+100%-

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রে নবনির্মিত ৪৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্টের (নর্থ) উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার দুপুর ১২টা ৪০ মিনিটে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নতুন এ পাওয়ার প্ল্যান্টের উদ্বোধন করেন তিনি। এর ফলে জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে আরও ৩৬০ মেগাওয়াট বিদ্যুৎ।

ভিডিও কনফারেন্স উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসকের কার্যালয়ে আয়েজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ব্রাহ্মণবাড়িয়া সদর-৩ আসনের সংসদ সদস্য র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী, ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসনের সংসদ সদস্য জিয়াউল হক মৃধা, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ফজিলাতুন্নেছা বাপ্পি, ব্রাহ্মণবাড়িয়া জেলা পরিষদের চেয়ারম্যান শফিকুল আলম, জেলা প্রশাসক রেজওয়ানুর রহমান, পুলিশ সুপার (এসপি) মো. মিজানুর রহমান, পৌরসভার মেয়র নায়ার কবির ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল মামুন সরকার প্রমুখ।

দেশের বৃহৎ বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানির ৪৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট (নর্থ) ইউনিটের নির্মাণকাজ ২০১৪ সালের ২ এপ্রিল শুরু হয়। এডিবি, আইডিবি ও জিওবি ঋণ সহায়তায় এবং আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানির নিজস্ব তহবিল থেকে ২ হাজার ৫৯০ কোটি টাকা ব্যয়ে ৩৮ মাসের মধ্যে এই ইউনিটের নির্মাণকাজ শেষ হয়।

প্রাকৃতিক গ্যাসভিত্তিক এই পাওয়ার প্লান্টটির নির্মাণকাজ শেষে চলতি বছরের ১১ জুন থেকে বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু করা হয়।

এই ইউনিটের নির্মাণকাজ করেছেন স্পেনের টেকনিকাস রিইউনিডাস এবং টিএসকে ইলেকট্রনিকা ওয়াই ইলেকট্রি সাইডাড এসএ নামে দুটি ঠিকাদারি প্রতিষ্ঠান।

 






Shares