Main Menu

খালেদা জিয়া ‘ইবলিশ’-এর সঙ্গেও হাত মেলাতে পারেন ..নৌমন্ত্রী শাহজাহান খান

+100%-

asu 1

ব্রাহ্মণবাড়িয়ার অাশুগঞ্জে ভারত-বাংলাদেশ প্রটোকল অন এনল্যান্ড ওয়াটার ট্রানজিট অ্যান্ড ট্রেড (পিআইডব্লিউটিটি) চুক্তির আওতায় ট্রান্সশিপমেন্ট কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে অাশুগঞ্জ নদী বন্দরের জেটিতে নৌ-পরিবহন মন্ত্রী শাহজাহান খান এ কার্যক্রমের উদ্বোধন করেন।উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নৌমন্ত্রী শাহজাহান খান বলেন, নৌ-প্রটোকল (পিআইডব্লিউটিটি) চুক্তির আওতায় ট্রানজিটে বাংলাদেশ লাভবান হবে। নিজেদের ভূখণ্ড ব্যবহার করতে দেওয়ায় বাংলাদেশকে ধন্যবাদ জানিয়ে ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের ত্রিপুরা রাজ্যের সম্পর্কটা হলো ঐতিহাসিক ও অাবেগঘন। আর নৌসচিব বলেছেন, ভারতের সাথে চুক্তি সম্পাদনের পর নেপাল ও ভুটানের কাছ থেকেও এই চুক্তির আবেদন পাওয়া গেছে, তা খতিয়ে দেখছে সরকার। মনিরুজ্জামান পলাশের প্রতিবেদন ।

asu 2

বৃুহস্পতিবার বেলা পৌনে দুইটা থেকে আনুষ্ঠানিক ভাবে ভারত-বাংলাদেশ প্রটোকল অন এনল্যান্ড ওয়াটার ট্রানজিট অ্যান্ড ট্রেড (পিআইডব্লিউটিটি) চুক্তির আওতায় ট্রান্সশিপমেন্ট কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। ব্রাহ্মণবাড়িয়ার অাশুগঞ্জ নদী বন্দরের জেটিতে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নৌমন্ত্রী শাহজাহান খান বলেন, নৌ-প্রটোকল (পিআইডব্লিউটিটি) চুক্তির আওতায় ট্রানজিটে বাংলাদেশ লাভবান হবে।বিপুল রাজস্ব পাবে সরকার। এখন যে শুল্ক ১৯২ টাকা, সেটা হয়তো এক সময় অাটশ’ টাকা ছাড়িয়ে যাবে। বাংলাদেশ কোনো দেশের লেজুরবৃত্তি করে না উল্লেখ করে মন্ত্রী বলেন, যারা আমাদের এসব কথা বলে তারাই বিভিন্ন সময় ভারতের লেজুরবৃত্তি করেছে। এসব উন্নয়ন বাধাগ্রস্থ করতে বিএনপি-জামায়াত নানা ষড়যন্ত্রে লিপ্ত। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ক্ষমতাচ্যুত করতে খালেদা জিয়া ‘ইবলিশ’-এর সঙ্গেও হাত মেলাতে পারেন। তারা বিশ্বমানবতার শত্রু ইসরাইলের মোসাদের সঙ্গে হাত মিলিয়েছে, বলনে মন্ত্রী।

এদিকে, নিজেদের ভূখণ্ড ব্যবহার করতে দেওয়ায় বাংলাদেশকে ধন্যবাদ জানিয়ে ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের ত্রিপুরা রাজ্যের সম্পর্কটা হলো ঐতিহাসিক ও অাবেগঘন। এই নৌ-ট্রানজিট ত্রিপুরার জনগণের উপকারে অাসবে, তাদের জীবনযাত্রা সহজতর হবে। তিনি ট্রান্সশিপমেন্ট কার্যক্রম উদ্বোধনকে ঐতিহাসিক মুহূর্ত হিসেবে অাখ্যা দেন।

নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব অশোক মাধব রায় বলেছেন, এ কার্যক্রমকে গতিশীল করতে চট্টগ্রাম ঢাকা ও আশুগঞ্জের প্রায় ৯০০ কিঃমি পথ খনন কাজ শুরু করা হয়েছে। তিনি আরো জানান, ভারতের সাথে চুক্তি সম্পাদনের পর নেপাল ও ভুটানের কাছ থেকেও এই চুক্তির আবেদন পাওয়া গেছে, তা খতিয়ে দেখছে সরকার।

আর জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেছেন, এ চুক্তি বাস্তবায়নের ফলে বর্তমানকে সমৃদ্ধ ও ভবিষ্যতকে সম্ভাবনাময় করা হয়েছে। যা সরকারের রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনেও ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- ব্রাহ্মণবাড়িয়া-তিন অাসনের সংসদ সদস্য উবায়দুল মোকতাদির চৌধুরী, দুই অাসনের সংসদ সদস্য জিয়াউল হক মৃধা, ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক ড. মুহাম্মদ মোশাররফ হোসেন ও পুলিশ সুপার মো. মিজানুর রহমান।

এর অাগে ৩ জুন ভারত থেকে রওনা হওয়া এমভি নিউটেক-ছয় নামে একটি কার্গো জাহাজ ৭ জুন বাংলাদেশের সীমানায় প্রবেশ করে। বুধবার বিকেল ৩টা ৪০ মিনিটে ট্রান্সশিপমেন্টের এক হাজার টন স্টিল সিট নিয়ে এটি ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ নৌবন্দরে পৌঁছে। প্রথমবারের মতো শুল্ক দেওয়ার মাধ্যমে এই জাহাজের পণ্য আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলায় যাচ্ছে। ২০১৫ সালের ৬ জুন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে স্বাক্ষরিত পিআইডব্লিউটিটি চুক্তির আওতায় এই পণ্যের প্রথম চালান এটি।

প্রতি মেট্রিক টন পণ্যের জন্য শুল্ক ফি ধরা হয়েছে ১৩০ টাকা, রোড চার্জ প্রতি কিলোমিটারে ৫২ টাকা ২২ পয়সা, বন্দর ব্যবহারের জন্য ১০ টাকা পাবে বিআইডব্লিউটিএ। যদিও বিশেষজ্ঞ পর্যায়ে ১০৫৮ টাকা মাসুল আদায়ের জন্য সুপারিশ করা হয়েছিল।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares