Main Menu

শিক্ষা বঞ্চিতদের জন্য নাসিরনগরে আশার শিক্ষা কার্যক্রম চালু

+100%-

প্রতিনিধি : ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে শিক্ষা কার্যক্রম থেকে ১ম ও ২য় শ্রেনীর শিক্ষার্থীদের ঝরে পড়া রোধ, পাঠ আয়ত্ব করতে সহায়তা ও শিক্ষার মান উন্নয়নে সহায়তা প্রদান ও শিশুদের শিক্ষার আলোয়  আলোকিত করতে বে-সরকারি উন্নয়ন সংস্থা আশার প্রাথমিক শিক্ষা শক্তিশালীকরণ কর্মসূচীর  আওতায় উপজেলার ১৫টি শিক্ষা কেন্দ্রে কার্যক্রম চলছে।  এতে করে এলাকার সুবিধা বঞ্চিত ও বিদ্যালয় বর্হিভূত শিশুরা প্রাথমিক শিক্ষার সুযোগ পাচ্ছে।
আশার কার্যালয় সূত্র জানায়, নাসিরনগর ব্রাঞ্চ অফিসের আওতায় প্রত্যন্ত গ্রামাঞ্চলে ১৫টি গ্রামে শিক্ষা কেন্দ্র প্রতিষ্ঠার মাধ্যমে পাচঁশতাধিক শিশুকে পড়ানো হচ্ছে। প্রতিটি শিক্ষা কেন্দ্রে ৩০-৩৫ জন শিক্ষার্থী পড়াশুনা করছে। প্রতি কেন্দ্রে রয়েছে ১জন সেবিকা। কেন্দ্র পরির্দশনে রয়েছে ১জন সুপারভাইজার। আশার তহবিল থেকে শিক্ষা সুপারভাইজারকে ৫৫০০ টাকা ও সেবিকাদেরকে ৬০০ টাকা সম্মানী ভাতা দেয়া হয়। প্রতি শিক্ষার্থীর কাছ থেকে মাসিক ২০ টাকা বেতন নেওয়া হয়।
এ ব্যাপারে আশার আঞ্চলিক ব্যাবস্থাপক মোঃ ইসমাইল হোসেন বলেন, শিক্ষা কার্যক্রম থেকে ঝরে পড়া ছাত্র-ছাত্রীদের সংখ্যা রোধ করে তাদেরকে শিক্ষার আলোয় আলোকিত করতেই আশা নাসিরনগর উপজেলায় ১৫টি শিক্ষা কেন্দ্র চালু  করেছে। তিনি বলেন, আশার শাখা কার্যালয়ের অর্ন্তভূক্ত মহল্লায়  সর্বোচ্চ ৩০ জন শিক্ষার্থী নিয়ে ১ জন সেবিকার মাধ্যমে একটি পাঠদান কেন্দ্র গঠিত হয়। বিদ্যালয়ের পাঠ্যবই অনুসরণ করে সকালে অথবা বিকালে (শিার্থীদের স্কুলের সময়ের সাথে সংগতি রেখে) মোট ২ ঘন্টা পাঠদান করানো হচ্ছে।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares