Main Menu

শত বছরের সম্প্রীতি রক্ষায় আন্তঃসাম্প্রদায়িক সম্প্রীতি উৎসব

+100%-

এম.ডি.মুরাদ মৃধা :: শত বছরের সম্প্রীতি রক্ষায় আন্তঃসাম্প্রদায়িক সম্প্রীতি উৎসবের আয়োজন করা হয়েছে। হাওর বেষ্টীত নাসিরনগর উপজেলার শত বছরের হিন্দু-মুসলিম সম্প্রদায়ের ঐতিহ্য রক্ষায় ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরের হরিপুর ইউনিয়নের হরিপুর রাজ বাড়িতে এ আয়োজন করা হয়।
দুপুর ১২টায় পায়রা উড়িয়ে সম্প্রীতি উৎসবের উদ্বোধন করেন হরিপুর স্থানীয় মন্দিরের পুরোহিত সবুজ চক্রবর্তী ও হরিপুর আলিয়া মাদ্রাসার সুপারিন্টেন্ড সোহরাব হোসেন। মন্দিরের পুরোহিত সবুজ চক্রবর্তী আলিয়া মাদ্রাসার সুপারিন্টেন্ডকে পবিত্র কোরআন উপহার দেন এবং আলিয়া মাদ্রাসার সুপারিন্টেন্ড পুরোহিত সবুজ চক্রবর্তীকে পবিত্র গীতা উপহার দেন।
প্রক্তন শিক্ষক অনুকূল দাসের সভাপতিত্বে আন্তঃসাম্প্রদায়িক সম্প্রীতি উৎসবে প্রধান অতিথি হিসেবে উপিস্থিত ছিলেন সুশানসের জন্য নাগরিকের(সুজন) সাধারণ সম্পাদক ও দ্যা হাঙ্গার প্রজেক্টের কান্ট্রি ডিরেক্টর ড. বদিউল আলম মজুমদার। বিশেষ অতিথি নাসিরনগর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) উম্মে সালমা, বৃটিশ হাইকমিশনের গভর্ন্যান্স টিম লিডার এ্যাসলিন বেকার, পেইভের রূপকার অ্যালিস্টার লেগ, দ্যা হাঙ্গার প্রজেক্টের প্রোগ্রাম ম্যানেজার সৈকত শুভ্র আইচ মনন, ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান তাসলিমা সুলতানা খানম নিশাত, হরিপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ফারুক মিয়া ও ইউনিয়ন বিএনপির উপদেষ্টা জামাল মিয়া প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সাধারণ সম্পাদক ও দ্য হাঙ্গার প্রজেক্টের কান্ট্রি ডিরেক্টর ড. বদিউল আলম মজুমদার বলেছেন, নাসিরনগরে যে অপ্রীতিকর ঘটনা ঘটেছে তা যেন আর কখনো না ঘটে সেদিকে আমাদের সজাগ দৃষ্টি রাখতে হবে। আজ আমাদের শপত নিতে হবে আমাদের নাসিরনগর তথা সমগ্র দেশকে আমরা একটি অসাম্প্রদায়িক রাষ্ট্রে রুপান্তর করব।নাসিরনগরের হিন্দু পল্লীতে যে হামলা হয়েছে তা থেকে আমাদের শিক্ষা নিতে হবে।কোনো ধর্মই দ্বন্ধ-হানাহানির কথা বলে না। তিনি আরও বলেন, বাংলাদেশ স্বাধীনের জন্য শুধু মুসলমানি নয়, সব ধর্মের লোকজনই রক্ত দিয়েছেন। বাংলাদেশ অসাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। আমরা আশা করি এ ধরণের কলঙ্কজনক ঘটনা আর বাংলাদেশে ঘটবে না।
পরে আলোচনা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।
উল্লেখ্য, গত ২০১৬ সালের ৩০ অক্টোবর ফেসবুকে ইসলাম ধর্ম অবমানবার ছবি পোস্টের ঘটনাকে কেন্দ্র করে নাসিরনগর উপজেলা সদর ও হরিপুর গ্রামের হিন্দু পল্লীর মন্দির ও অর্ধশতাধিক ঘরবাড়িতে হামলা চালিয়ে ভাঙচুর, লুটপাট এবং অগ্নিসংযোগ করে দুস্কৃতিকারীরা।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares