Main Menu

নাসিরনগরে বিনা মূল্যে জরায়ুমুখের ক্যান্সার ও ভায়া পরীক্ষা

+100%-
মুরাদ মৃধা, নাসিরনগর হতে:: “আর নয় ব্রাহ্মণবাড়িয়া” এ শ্লোগানকে সামনে রেখে এখন নাসিরনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দেয়া হচ্ছে জরায়ুমুখের ক্যানসারে আক্রান্ত রোগীদের সেবা সব বিনামূল্যে ভায়া টেষ্টের সুযোগ।
বিশ্বে জরায়ুমুখের ক্যানসারে নারী মৃত্যুর হারে বাংলাদেশের অবস্থান  দ্বিতীয়। সূত্র- (আইএআরসি)। বাংলাদেশে এই রোগে আক্রান্ত হয়ে বছরে মারা যান ৮ হাজার ৬৮ জন নারী, যা মোট ক্যানসারে মৃত্যুর ১২ ভাগ।
ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। তবে ডাক্তারদের অভিমত হলো নিয়মিত পরীক্ষা এবং সঠিক সময়ে জরায়ুমুখের ক্যান্সার নির্ণয় করা গেলে, এটিকে সম্পূর্ণ নিরাময় করা যায়।
৬ আগষ্ট মঙ্গলবার নাসিরনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আনুষ্ঠানিক ভাবে সম্পূর্ণ বিনামূল্যে এ টেস্টের কার্যক্রম শুরু হয়। এসময় বেশ কয়েকজন নারীকে ওটি রুমে তাদের ভায়া টেষ্ট করানো হয়।

নাসিরনগর উপজেলা  স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ অভিজিৎ জানান, আজকের পর থেকে নাসিরনগর উপজেলা ৩০ হতে ৬০ বছর বয়সী মহিলাগণ (ভায়া টেষ্ট) করতে পারবেন। নিজের টাকা খরচ করে ব্রাহ্মণবাড়িয়া সদর হাসপাতালে  যেতে হবে না।  সম্পূর্ণ বিনামূল্যে এ হাপাতালে করা হবে ভায়া টেষ্ট।
তিনি আরো বলেন, সাধারণত বিবাহিত নারীরা এ রোগে আক্রান্ত হয় বেশি। এছাড়া আমাদের দেশের আবহাওয়া, কম বয়সে বিয়ে এবং সব দিকে বিবেচনায় ৩০ বছরের পর থেকে জরায়ুমুকে ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়। তাই বছরে একবার করে করা ভায়া টেস্ট করানো উচিত।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares