Main Menu

নাসিরনগরে অভিযানের পরই কমে গেলো পেঁয়াজের দাম,৫ ব্যবসায়ীকে জরিমানা

+100%-

নিজস্ব প্রতিবেদক:: ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে বেশি দামে পেঁয়াজ বিক্রি করায় পাঁচ ব্যবসায়ীকে জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। গত কয়েকদিন ধরে নাসিরনগর বাজারে প্রতিকেজি পেঁয়াজ ১০০ থেকে ১২০ টাকা দরে বিক্রি হলেও ভ্রাম্যমাণ আদালতের অভিযানের পরই পাল্টে গেছে চিত্র।
২ অক্টোবর বুধবার দুপুরে নাসিরনগর বাজারে এই ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন নির্বাহী মেজিষ্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ আজগর আলী।
ভ্রাম্যমান আদালতের অভিযানের উপস্থিতি টের পেয়েই দোকানদাররা ১২০ টাকার পেঁয়াজ ৭০ থেকে ৬৫ টাকা বিক্রি করতে থাকে। তবে এ সময় কিছিু অসাধু দোকান মালিককে অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রি করায় ৫ ব্যবসায়ীকে জরিমানা করে ভ্রাম্যমান আদালত।
আদালত সূত্র জানা যায়,নাসিরগর বাজারে কিছু অসাধু ব্যবসায়ি বেশি দামে পেঁয়াজ বিক্রি করছে। এ সংবাদের ভিত্তিতে এ অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার। বাজারে গিয়ে বেশি দামে পেঁয়াজ বিক্রির সত্যতা পান ভ্রাম্যমান আদালত। বিভিন্ন দোকান ঘুরে সরকার নির্ধারিত বিক্রিকৃত পণ্যের মূল্য তালিকা না থাকায় এবং বেশি দামে পেঁয়াজ বিক্রি করায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯-এর ৩৮ এবং ৪০ ধারায় ব্যবসায়ীদের অর্থদন্ড দেয়া হয়। অর্থদন্ড পাওয়া পাঁচ ব্যবসায়ী হল মনোরঞ্জন গোপকে ১০ হাজার টাকা,সজল দেবকে ৫ হাজার,বিশু দেবকে ৫ হাজার, পলাশ দত্তকে ৫ হাজার ও রঞ্জন গোপকে ২ হাজার টাকা করে জরিমানা করা হয় অনাদায়ে ১ মাসের কারাদন্ডের নির্দেশ দেয়া হয়।
অপরদিকে একই বাজারে সুশিল গোপের মিষ্টির দোকানে ওজনে কম দেয়ার অভিযোগ ২০ হাজার টাকা জরিমানা করা হয়।
ভ্রাম্যমান আদালত পরিচালনার বিষয়টি নিশ্চিত করে উপজেলা নির্হাহী অফিসার মোঃ আজগর আলী সমকালকে বলেন, পেঁয়াজের দাম বেশি রাখায়, সরকার নির্ধারিত পণ্যের বিক্রিকৃত মূল্য তালিকা না থাকায় এবং একটি মিষ্টির দোকানে ওজনে কম দেয়ার অভিযোগে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ৩৮,৪০ ও ৪৩ ধারায় তাদের এ অর্থদন্ড দেয়া হয়।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares