Main Menu

সরাইলে শতাধিক লাউ গাছ র্কতন করেছে দূর্বৃত্তরা

+100%-

Sarail-pic-18.01.16সরাইল প্রতিনিধিঃ সরাইলে লাউ বাগানের শতাধিক ফলন্ত গাছ র্কতন করেছে দূর্বৃত্তরা। গত শনিবার গভীর রাতে সদর ইউনিয়নের জিল্লুকদার পাড়া এলাকার ফসলি মাঠের লাউ বাগানের শতাধিক গাছ শেকড় দিয়ে কেটে দেয়। ফলে গতকাল সকাল থেকেই পুরো বাগানের গাছ গুলো ঢলে পড়তে থাকে। ফলে বাগান মালিক দরিদ্র কৃষক মুখলেছ মিয়া এখন বাগানের পাশে বসে বিলাপ করছে।

কৃষক মুখলেছ ও স্থানীয় লোকজন জানায়, সাড়ে এগার শতক জায়গা বর্গা নিয়েছেন মুখলেছ। পরপর তিনবার চাষ করে বন্যা সহ নানা প্রাকৃতিক কারনে ফসল পাননি। গত ৩/৪ মাস আগে এখানে লাউ চাষ করেন। শতাধিক গাছ সুন্দর করে বেড়ে উঠে। ডালপালা দিয়ে গাছ গুলোকে বড় হওয়ার সুয়োগ করে দেন কৃষক মুখলেছ। গাছ গুলো ছোট থেকে বড় করতে পরিচর্যা বাবদ তার খরচ হয়েছে ১৫-২০ হাজার টাকা। ধার দেনা করে এ টাকা যোগাড় করতে হয়েছে তার। কাল মিছমিছে বিশাল আকৃতির বাগানটি দেখলে মন ভরে যায়। এক সাথে হাজার হাজার লাউয়ের কড়া বের হয়েছে। শতশত লাউ ঝুলছে গাছে। এ এক অন্যরকম দৃশ্য। দীর্ঘদিন কষ্টের পর মুখলেছের মুখে হাঁসি ফোটে উঠে। প্রতিদিন সকালে মুখলেছ তার লাউ বাগান দেখতে মাঠে যায়। সামান্য পরিচর্যা ও করে। অন্যান্য দিনের মত গতকাল সকালে বাগান দেখতে গিয়ে আকাশ ভেঙ্গে মাথায় পড়ে মুখলেছের। পুরো বাগানের গাছ গুলো ঢলে পড়ছে। পাতা গুলো নীচের দিকে হেলে গেছে। মাচার নীচে গিয়ে দেখা যায় সব গুলো গাছকে কেটে শেকড় থেকে বিচ্ছিন্ন করে রেখেছে কে বা কাহারা। মাথায় হাত দিয়ে মাটিতে বসে পড়ে কৃষক মুখলেছ।

মুখলেছ বলেন, ২/৩দিন আগে ২’শ লাউ আশপাশের লোকজনকে দিয়েছি। আরো ২’শ বিক্রি করেছি। প্রচুর শ্রম দিয়েছি। টাকা খরচ করেছি। আমার তো কোন শত্রু নেই। আমার এতবড় ক্ষতি কে করল? এ লাউ বাগানকে ঘিরে আমার সকল স্বপ্ন ধ্বংস করে দিয়েছে।

ঘটনার সংবাদ পেয়ে বাগান পরিদর্শন শেষে উপজেলা কৃষি কর্মকর্তা সাধন কুমার গুহ মজুমদার বলেন, বাগানে কয়েক হাজার লাউয়ের কুড়ি ছিল। কৃষকের বড় ধরনের ক্ষতি করা হয়েছে। গাছ গুলিকে রক্ষা করার কোন উপায় নেই।






Shares