Main Menu

সরাইলে ভোট দিয়ে প্রতিনিধি নির্বাচন করছেন ক্ষুদে শিক্ষার্থীরা

+100%-

মোহাম্মদ মাসুদ, সরাইল ॥ ভোটারদের কাছে ভোট প্রার্থনা করে লিফলেট, পোস্টার, সবই হয়েছে। স্কুল ঘরে বসানো হয়েছে গোপন বুথ। ব্যালট বাক্স, ব্যালট পেপার ছাপানো হয়েছে প্রার্থীদের নামে। নির্ধারিত সময়ে প্রাথমিক বিদ্যালয়ের গেটে ভোটাররা দাঁড়িয়েছে লম্বা লাইনে। এভাবেই ব্যাপক উৎসাহ উদ্দীপনা নিয়ে যারা ভোট দিতে দাঁড়িয়েছে তারা বিদ্যালয়েরই তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির ছাত্রছাত্রী।

বৃহস্পতিবার সরাইলে সকল প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন। এতে বিদ্যালয়ে শিশুদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হবে সাতজন কাউন্সিলর। এ সাত কাউন্সিলরের নেতৃত্বেই স্কুলের ছাত্রছাত্রীরা পরবর্তীকালে তাদের বিভিন্ন উন্নয়ন কার্যক্রম পরিচালনা করবেন।

সরেজমিনে সকালে কালীকচ্ছ (দঃ) সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা গেছে, ক্ষুদে ভোটারদের ভোটগ্রহণের জন্য ব্যাপক আয়োজন করা হয়েছে। এজন্য আগে থেকেই নিয়োগ দেওয়া হয়েছে নির্বাচনী প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার সবই। নিরাপত্তার দায়িত্বেও নিয়োজিত রয়েছেন শিক্ষার্থীদের সমন্বয়ে গড়া একদল স্বেচ্ছাসেবি। শিশুদের মধ্যে গণতান্ত্রিক মূল্যবোধ সৃষ্টির লক্ষে অনুষ্ঠেয় নির্বাচনকে কেন্দ্র করে ক্ষুদে শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা বিরাজ করছে।

এ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হোসনে আরা খাতুন জানান, বড়দের মতো তারাও নির্বাচনের মাধ্যমে প্রতিনিধি নির্বাচন করছে। এ প্রতিনিধিরাই স্কুলে তাদের সুবিধা অসুবিধার দেখভাল করবে। জীবনের প্রথম ভোট দিতে পেরে তারা খুবই খুশি। তাদের নির্বাচনকে উৎসাহ দিতে অভিভাবকরাও সহযোগীতার মনোভাব নিয়ে এগিয়ে আসেন।
বিদ্যালয়ের অভিভাবক সদস্য আয়ুব খান বলেন , এ নির্বাচনের মাধ্যমে কোমলমতি শিশুদের মাঝে গণতান্ত্রিক চেতনা সৃষ্টি হবে। তাদের মাঝে নেতৃত্বের বিকাশ ও পারস্পরিক সহযোগিতার মানসিকতা তৈরি হবে।

সরাইল উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সৈয়দ আবুল খয়ের বলেন, স্টুডেন্টস্ কাউন্সিল নির্বাচনের মধ্য দিয়ে ছাত্র ছাত্রীদের মধ্যে নের্তৃত্বের প্রতিযোগীতার মনোভাব তৈরী হবে। শিক্ষার্থীরা ব্যাপক উৎসাহ উদ্দীপনায় নির্বাচনে অংশ নেয়।






Shares