Main Menu

সরাইলে ‘মৃৎশিল্প’ প্রশিক্ষণ কর্মশালা

+100%-

মোহাম্মদ মাসুদ, সরাইল ॥সরকারের এসডিজি’র সফল বাস্তবায়ন ও নারীর ক্ষমতায়নের লক্ষ্যে সরাইলে মৃৎশিল্প বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রশাসনের উদ্যোগে ও যুব উন্নয়ন কর্মকর্তার দফতরের আয়োজনে গত সোমবার পানিশ্বর ইউনিয়ন পরিষদের সম্মেলন কক্ষে দিন ব্যাপি চলে এ প্রশিক্ষণ।
চেয়ারম্যান মো. দ্বীন ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্ভুধনী সভায় প্রধান অতিথি ছিলেন সরাইল উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে ইসরাত। উপজেলা নির্বাহী কর্মকর্তার দফতর সূত্রে জানা যায়, গত বর্ষা মৌসুমে পারিশ্বর গ্রামের মেঘনা নদীর পাড়ে বসবাসকারী দরিদ্র পাল পরিবারের ১৫-২০ বাড়ি নদী গর্ভে বিলীন হয়ে যায়। ফলে তারা খোলা আকাশের নীচে মানবেতর জীবন-যাপন করেছে। নিজেদের পরিশ্রম ও সরকারি সহায়তায় কোন রকমে টিকে আছে তারা। মৃৎশিল্পই এদের মূল পেশা। তারা মাটি দিয়ে চমৎকার নকশা ও চিত্র ফুটিয়ে তুলে হাড়ি পাতিল কলস ঢাকনা ঘোড়া গরু সহ নানা ধরনের পণ্য সামগ্রী ও খেলাধূলার জিনিসপত্র তৈরী করে জীবিকা নির্বাহ করে আসছেন। নদী ভাঙ্গন প্রতিবছরই তাদেরকে কাঁদায়। তাদেরকে কৌশল ও প্রযুক্তিগত প্রশিক্ষণ দিলে ওরা হতে পারবে স্বাবলম্বী। আর সরাইল তথা দেশের অন্যতম একটি শিল্প সম্প্রসারিত হবে। এমন প্রত্যাশায় পালপাড়ার মৃৎশিল্পীদের আধুনিক ও যুগপযোগী করে গড়ে তুলার লক্ষ্যে এ প্রশিক্ষণ কর্মশালা।

উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা নাজমা বেগমের সহযোগীতায় এ প্রশিক্ষণ কর্মশালায় পাল পরিবারের কিশোর কিশোরী ও মহিলা সহ মোট ৭০ জনকে প্রশিক্ষণে অন্তর্ভূক্ত করা হয়েছে প্রসঙ্গত: গত রোববার গভীর রাতের হালকা ঝড় ও বৃষ্টির কারনে সেখানকার পাল পরিবারের ৩টি বসত বাড়ি নদী গর্ভে চলে গেছে। আরো অনেকে এখন আতঙ্কে সময় পার করছেন। প্রশিক্ষণের উদ্ভোধনের পর ইউএনও নদী ভাঙ্গন পরিদর্শন করে মতবিনিময় করেন।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares