Main Menu

সরাইলে ধানকাটা নিয়ে দু’পক্ষের দফায় দফায় সংঘর্ষে একজন নিহত

+100%-

মোহাম্মদ মাসুদ, সরাইল। ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে সরকারি জমির ধান কাটাকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষে কামাল উদ্দিন (৫৫) নামের এক ব্যক্তি নিহত হয়েছেন। আহত হয়েছে আরও  অর্ধশত লোকজন।

আজ শনিবার (১৩ এপ্রিল) দুপুরে উপজেলার শাহাজাদাপুর ইউনিয়নের শাহাজাদাপুর গ্রামে এই সংঘর্ষের ঘটনা ঘটে। নিহত কামাল উদ্দিন ওই গ্রামের মৃত শাহাদাৎ আলীর ছেলে।

স্থানীয় সূত্রে জানা যায়, একটি সরকারী জায়গা চাষ করা ধান নিয়ে স্থানীয় রিপন গংদের সাথে আরেক পক্ষ কাউছার, মাসুকও আফজালদের বিরোধ চলে আসছিল। সম্প্রতি স্থানায় বিরোধ নিস্পত্তির জন্য ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ উভয় পক্ষ সভায় বসে। এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়েও সভা হয়। উভয় সভায় সিদ্ধান্ত হয় সরকারী ওই জমির ধান দুই পক্ষের কেউ কাটতে পারবেন না এবং এই ধান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের তত্ববধানে কাটা হবে। উভয় পক্ষ প্রশাসনের এই সিদ্ধান্তে সম্মত হয়ে স্বাক্ষর করে যান। এই সিদ্ধান্ত অমান্য করে ঈদের পরদিন শুক্রবার ভোরে ইউপি সদস্য জুয়েল, নাজমা বেগম, আ.লীগ নেতা শেখ মুন্না, আজিজ ও ময়েজের নেতৃত্বে দুই শতাধিক লোক দেশীয় অস্ত্রে সজ্জিত হয়ে ওই জমির ধান কেটে নেয়।

খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে লুকিয়ে রাখা ধান উদ্ধার করে জব্দ করেরে। পরে এক পক্ষকে ধান গুলোকে দিয়ে দেওয়া হয়।

এরই জেরে শনিবার সকাল থেকে দফায় দফায় উভয় পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়ে। এসময় কামাল উদ্দিন নামে একজন মাথায় আঘাত পেয়ে গুরুতর আহত হলে সরাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে তাকে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। এই ঘটনায় উভয় পক্ষের আহত হয়েছে অন্তত অর্ধশতাধিক। তাদেরকে সরাইল ও জেলা সদর হাসপাতালে পাঠানো হচ্ছে।

সরাইল থানার অফিসার্স ইনচার্জ (ওসি) মো. এমরানুল ইসলাম জানান, নিহতের মরদেহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রাখা আছে। ঘটনাস্থলে পুলিশ মোতায়েন করা আছে। মরদেহ ময়নাতদন্তের জন্যে জেলা সদর হাসপাতাল মর্গে পাঠানো হবে।