Main Menu

সরাইলে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত

+100%-

মোহাম্মদ মাসুদ, সরাইল ॥  ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে ১৭ এপ্রিল, ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অবিস্মরণীয় দিন ১৯৭১ সালের ১৭ এপ্রিল।

মুজিবনগর দিবসটি উপলক্ষে সরাইল উপজেলা মিলনায়তনে এক আলোচনার সভার আয়োজন করা হয়। উপজেলা র্নিবাহী কর্মকর্তা এ এস এম মোসার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কৃষি কর্মকর্তা মো. জাহিদুল ইসলাম, মুক্তিযুদ্ধা কমান্ডার মো. ইসমত আলী, সরাইল কলেজের অধ্যক্ষ মৃধা আহমাদুল কামাল, মৎস কর্মকর্তা মাইমুন আক্তার, যুব-উন্নয়ন কর্মকর্তা নাজমা বেগম, ত্রিতালের অধ্যক্ষ সঞ্জিব দেবনাথ, আওয়ামীলীগ নেতা হাজী মাহফুজ আলী প্রমূখ।

অনুষ্টানে বক্তারা বলেন ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালি জাতির ওপর হামলা চালানোর পর ১০ এপ্রিল আনুষ্ঠানিকভাবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রতিষ্ঠা করা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি, সৈয়দ নজরুল ইসলামকে উপরাষ্ট্রপতি এবং তাজউদ্দীন আহমদকে প্রধানমন্ত্রী করে মুজিবনগর সরকার গঠন করা হয়েছিল। জেনারেল আতাউল গনি ওসমানী অস্থায়ী সরকারের মুক্তিবাহিনীর প্রধান সেনাপতি নিযুক্ত হন।

ওই সরকারের শপথ গ্রহণের স্থান বৈদ্যনাথতলাকে মুজিবনগর নামকরণ করা হয়। মুজিবনগরে ১২ জন আনসার সদস্য বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামকে গার্ড অব অনার প্রদান করেন। মুজিবনগর সরকারের সফল নেতৃত্বে ৯ মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীন হয়।

অনুষ্টান পরিচালনা করেন উপজেলা মাধ্যমিক কর্মকর্তা সহিদ খালেদ জামিল খান ।






Shares