Main Menu

পরিবহন ধর্মঘটের প্রথম দিনে অচল সরাইলের সড়ক মহাসড়ক

+100%-

মোহাম্মদ মাসুদ, সরইল ॥ ৭ দফা দাবী আদায়ের লক্ষ্যে শ্রমিক ফেডারেশনের সারাদেশে ডাকা পরিবহন ধর্মঘটের প্রথম দিনে অচল হয়ে পড়েছে সরাইলের সড়ক ও মহাসড়ক। গতকাল ভোর থেকেই ঢাকা-সিলেট মহাসড়কের বিশ্বরোড মোড় সহ বিভিন্ন পয়েন্টে অবস্থান নেয় বিভিন্ন পরিবহনের শ্রমিকরা। তবে শ্রমিকদের অধিকাংশই শিশু। সড়কে কোন ধরণের যানবাহন দেখলেই তারা লাঠিসোটা নিয়ে দৌঁড়ে হামলা চালায়। চলাচলে বাঁধা দেয়। এ ঘটনায় জেলা শহরের সাথে সরাইলের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

দেশের বিভিন্ন স্থান থেকে লোকজন ট্রেনে এসে গন্তব্যস্থলে পৌঁছতে গিয়ে নানা বিড়ম্বনা ও হয়রানির শিকার হয়। বাধ্য হয়ে মহিলা পুরুষ ও শিশুরা পায়ে হেঁটে ৮-১০ কিলোমিটার সড়ক অতিক্রম করে। অনেক মহিলাকে ট্রাক্টরে ওঠতেও দেখা যায়। এক সময় বিশ্বরোডমোড় একেবারে যানবাহন শুন্য হয়ে পড়ে। শ্রমিকরা লাঠি হাতে থেমে থেমে মিছিলও করেন। তাদের দাবী হচ্ছে সরকার নতুন আইনে দূর্ঘটনায় মানুষ মারা গেলে ৫ লাখ টাকা জরিমানা অনাদায়ে ৫ বছরের জেল। দৈনিক ৫ টাকা বেতনে চাকুরি করে ৫ লাখ টাকা কোথায় থেকে দিব। এ আইন সংধোধন করতে হবে।

অপরদিকে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগের ব্রাহ্মণবাড়িয়া জেলা শাখার নেতারা বলেন, এটা চাঁদাবাজ নেতাদের সাজানো নাটক। সরকার অসহায় দরিদ্র শ্রমিকদের বেতন বৃদ্ধি, শ্রমিকদের দায়িত্বের সময় ৮ ঘন্টা করা ও ওভারটাইম দেওয়া, সড়ক দূর্ঘটনায় আহত-নিহত শ্রমিকদের আর্থিক সহযোগীতা নিশ্চিত করা সহ ১২ ধরনের সুযোগ দেওয়ার দাবী সরকারের। এতে চাঁদাবাজ সংগঠনের নেতাদের মাথা খারাপ হয়ে গেছে। তারাই এ অযৌক্তিক আন্দোলনের ইন্ধন দিচ্ছে।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares