Main Menu

আন্তর্জাতিক নারী দিবস ও নাট্যানুষ্ঠান

+100%-

“নারীর সমতাভিত্তিক উন্নয়নে চাই সুশাসন ও কার্যকর দুর্নীতি প্রতিরোধ” টিআইবির এই প্রতিপাদ্য বিষয়কে সামনে নিয়ে ৮ মার্চ সচেতন নাগরিক কমিটি (সনাক), ব্রাহ্মণবাড়িয়া এর উদ্যোগে টিআইবি’র সহায়তায় এক বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও নাট্যানুষ্ঠান এর আয়োজন করা হয়।

 

বিকাল ৪ টায় সনাকের নেতৃত্বে প্রাইমারী টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট (পিটিআই) থেকে র‌্যালি শুরু করে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ পৌর মিলনায়তনে এসে আলোচনা সভা ও নাট্যানুষ্ঠান অনুষ্ঠিত হয়। ইয়েস সদস্য মোঃ শিপার আহম্মেদ এর সঞ্চালনায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন সনাক সহ সভাপতি প্রকৌঃ মোঃ রফিকুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন সনাক সহ সভাপতি জেসমিন খানম।টিআইবি’র থিম সংগীত পরিবেশন এর মাধ্যমে আলোচনা সভায় বক্তব্য রাখেন সনাক সদস্য মোহাম্মদ আরজু, বাংলাদেশ গ্র“প থিয়েটার ফেডারেশনের অনুষ্ঠান সম্পাদক চন্দন রেজা, স্বজন সদস্য এড. মোঃ মোস্তাফিজুর রহমান নোমান, পিটিআই সিনিয়র ইন্সট্রাক্টর আছিয়া বেগম, পিটিআই শিক্ষার্থী নাদিরা বেগম ও ইয়েস সদস্য মোঃ সাইফুর রহমান প্রমুখ।আলোচনা সভায় বক্তারা বলেন নারী-পুরুষের বৈষম্য, অসম মর্যাদা এবং পুরুষ কর্তৃক নারীর অধিকার হরণের ফলে সমাজ ও রাষ্ট্রীয় জীবনে দুর্নীতি বেড়েই চলেছে। টিআইবি মনে করে, নারীর সমান অধিকার প্রতিষ্ঠার পথে অন্যতম উপাদান সুশাসন ও দুর্নীতি প্রতিরোধ। অন্যদিকে নারীর ক্ষমতায়ন বিশেষ করে রাজনৈতিক ও রাষ্ট্রীয় নীতিকাঠামো সহ সমাজের সর্বস্তরে নারীর অংশগ্রহণ ও প্রভাব বৃদ্ধি করতে পারলে সুশাসন প্রতিষ্ঠা ও দুর্নীতি প্রতিরোধও সহজতর হবে। অতএব নারীর অধিকারকে শুধু কাগজের মধ্যে সীমাবদ্ধ না রেখে সকল ক্ষেত্রে নারী-পুরুষের সমঅধিকার, সমান সুযোগ এবং সমান অংশীদারিত্ব নিশ্চিত করতে হবে। সেইসাথে নারীর অধিকার আদায়ে নারী-পুরুষ সকলকে এক সাথে সোচ্চার হতে হবে এবং নারীকে শিক্ষিত হয়ে নিজের যোগ্যতায় নিজের অধিকার নিজেকে আদায় করে নিতে হবে।আলোচনা সভা শেষে ঢাকা থিয়েটার আর্ট ইউনিট এর পরিবেশনা, এস এম সোলায়মান এর রচনা এবং রোকেয়া রফিক বেবীর নির্দেশনায় নাটক আমেনা সুন্দরী প্রদর্শন করা হয়। প্রায় ৩০০ বছরের পুরনো লোককাহিনী নছর মালুম ও ভেলুয়া সুন্দরী অবলম্বনে গডে উঠেছে আমিনা সুন্দরীর গল্প। বাঙ্গালী নারীর প্রেম ও পুরুষ শাসিত সমাজে নারীর প্রতি পুরুষের প্রবঞ্চনা মূলত এ নাটকের প্রধান উপজীব্য। ৩০০ বছরের পুরনো হলেও আজও নারীর এ গল্প পৃথিবীর পুরুষ শাসিত সমাজের ঘরে ঘরে। তাই আমিনা সুন্দরীর গল্প এ নাটকি তুলে আনা হয়েছে হাজার নারীর গল্প হিসেবে।

নাটকটিতে অভিনয় করেছেন চন্দন রেজা, সেলিম মাহবুব, ফেরদৌস আমিন, প্রশান্ত হালদার, দীপ্তা রক্ষীত, তানিয়া চৌধুরী শিল্পী, মোঃ আবুল হাসনাত, আবু সুলতান বিপ্লব, ফৌজিয়া করিম অনু, আরিফ শাকিল, রাখী চৌধুরী, মোঃ কামরুজ্জামান, মেহমুদ সিদ্দিকী, শাহীন, সুমন মজুমদার, আসিফ মামুর, সুজন, নাছির উদ্দীন, সজল, সাইফ সুমন, আতাউর, কামাল, সুলতান আলম স্বাধীন প্রমুখ।উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সনাক ও স্বজন সদস্যবৃন্দ, পিটিআই প্রশিক্ষনার্থীবৃন্দ, বিভিন্ন সরকারি বেসরকারি সংস্থার কর্মকর্তা, সিভিল সোসাইটির সদস্যবৃন্দ, বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সদস্যবৃন্দ ইয়েস গ্রুপ ও ইয়েস ফ্রেন্ডস গ্রুপের সদস্য, এনজিও প্রতিনিধিবৃন্দ। সার্বিক সহযোগিতায় ছিলেন টিআইবি’র কর্মকর্তাবৃন্দ, ইয়েস ও ইয়েস ফেন্ডসসদস্যবৃন্দ।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares