Main Menu

তিতাসের নতুন কূপ থেকে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ শুরু

+100%-

প্রতিনিধি :শহরতলীর ঘাটুরায় তিতাস গ্যাস ক্ষেত্রের ২০নং কূপ থেকে বুধবার সকাল ৯টা থেকে আনুষ্ঠানিকভাবে জাতীয় গ্রীডে গ্যাস সরবরাহ শুরু হয়েছে।

প্রতিদিন এই কূপ থেকে ১০-১২ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রীডে যুক্ত হবে। পালাক্রমে তা বাড়ানো হবে বলে জানিয়েছেন ২০ নং কূপের প্রকল্প পরিচালক আহমেদ হোসেন।

তিনি আরও জানান, ২০১২ সালের ২৬ এপ্রিল রাশিয়ার তেল-গ্যাস উত্তলনকারী প্রতিষ্ঠান গেজপ্রম ইন্টারন্যাশনালের সঙ্গে বাংলাদেশ গ্যাস ফিল্ড কোম্পানি লিমিটেডের একটি চুক্তি স্বাক্ষরিত হয়।পরে ২০১৩ সালের ২৭ এপ্রিল তিতাসের ২০ কূপের খনন কাজ শুরু হয়। চলতি বছরের ২০মে খনন কাজ শেষ হয়। এর মধ্যে কূপটিতে পরীক্ষা মূলকভাবে উৎপাদন করতে গিয়ে গ্যাসের সঙ্গে মাত্রাতিরিক্ত পানি বের হয়ে আসার বিষয়টি ধরা পরে। এতে জাতীয় গ্রীডে গ্যাস সরবরাহ করতে কিছুটা ব্যাঘাত ঘটে।


পেট্রোবাংলার চেয়ারম্যান হোসেন মনসুর জানান, এই কূপ থেকে সরবরাহের পরিমাণ বাড়িয়ে পর্যায়ক্রমে ১৪ মিলিয়ন ঘনফুটে নিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে তাদের।


শহরের ঘাটুরা এলাকায় তিতাস নদীর তীরে নতুন এই কূপ উন্নয়নের দায়িত্বে রয়েছে রাশিয়ার কোম্পানি গ্যাজপ্রম।প্রায় ১শ’ ৫০ কোটি টাকা ব্যয়ে তিতাসের ২০নং কূপটি খনন কাজ করা হয় বলে জানান সংশ্লিষ্ট কতৃপক্ষ।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares