Main Menu

সোমবারও সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে বিএনপি

+100%-

এম ইলিয়াস আলীর সন্ধান না পাওয়ায় হরতাল সোমবারও চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে বিএনপি। একই দাবিতে রোববার দিনব্যাপী হরতালের পর বিকালে নয়া পল্টনে দলীয় কার্যালয়ে এই ঘোষণা দেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। নিখোঁজ বিএনপি নেতার সন্ধানে লাগাতার হরতালের হুমকি দিয়ে আসা ফখরুল নয়া পল্টনে দলীয় কার্যালয়ে সাংবাদিকদের বলেন, “সরকারকে আবার বলছি, ইলিয়াস আলী ও তার গাড়িচালককে ফিরিয়ে দেন। নইলে আন্দোলন তীব্র থেকে তীব্রতর হবে।” রোববার বিএনপির হরতালে বিক্ষিপ্ত বোমাবাজি হলেও সিলেট ছাড়া কোথাও বড় ধরনের গোলযোগ হয়নি। ঢাকায় বিএনপি নেতারা নয়া পল্টনে দলীয় কার্যালয়ে অবরুদ্ধ ছিলেন। পুলিশ তাদের ঘিরে রেখেছিল। ফখরুল বলেন, রোববারের মতো সোমবারও সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত হরতাল চলবে।
গত ১৭ এপ্রিল মধ্যরাত থেকে নিখোঁজ বিএনপির সাংগঠনিক সম্পাদক ইলিয়াস আলী। তার বনানীর বাড়ির কাছে মহাখালীর একটি গলিতে তার গাড়ি পরিত্যক্ত অবস্থায় পাওয়া যায়। বিএনপি দাবি করছে, ইলিয়াসকে ‘গুম’ করেছে সরকার। তবে সরকারের পক্ষ থেকে এই অভিযোগ প্রত্যাখ্যান করে বলা হয়েছে, বিএনপি নেতাকে উদ্ধারে সর্বাত্মক চেষ্টা চলছে। এর মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ইলিয়াস নিখোঁজের ঘটনা নিয়ে বিএনপি ‘নাটক’ করছে।

ফখরুল বলেন, “প্রধানমন্ত্রী ও সরকারের লোকজনের কথাবার্তায় আমাদের বিশ্বাস জন্মেছে যে সরকারের এজেন্সিই ইলিয়াস আলীকে তুলে নিয়ে গেছে। এখন তারা তাকে ফেরত দেওয়ার বিষয় নিয়ে নানা রকম নাটক করছে।”

ইলিয়াসকে উদ্ধারে শনিবার রাতে গাজীপুরের পুবাইলে সন্দেহজনক কয়েকটি বাড়িতে অভিযান চালায় র‌্যাব, তবে তাকে পাওয়া যায়নি। রোববার বিএনপির হরতাল সিলেট ছাড়া সারাদেশেই ঢিলেঢালাভাবে পালিত হয়। দূরপাল্লার বাস না চললেও ট্রেন, লঞ্চ ও বিমান চলাচল ছিল স্বাভাবিক। ঢাকায় সড়কে প্রাইভেট গাড়ি ছাড়া সব ধরনের গাড়িই কম-বেশি চলেছে। কোথাও পিকেটিং দেখা যায়নি। ঢাকায় সকাল থেকেই আটটি হাতবোমার বিস্ফোরণ হয়েছে, এর অধিকাংশই ঘটেছে নয়া পল্টনে বিএনপি কার্যালয়ের আশপাশে।



(পরের সংবাদ) »



Shares