Main Menu

২৩ নভেম্বরের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা ৩০ নভেম্বর অনুষ্ঠিত হবে।

+100%-

20151122_115853ডেস্ক ২৪:: জামায়াতের ডাকা ২৩ নভেম্বর ২০১৫ তারিখ সোমবার সারাদেশে সকাল-সন্ধ্যা হরতালের কারণে এদিনের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা স্থগিত করা হয়েছে। স্থগিত হওয়া এই পরীক্ষা আগামী ৩০ নভেম্বর অনুষ্ঠিত হবে।
২০১৫ সালের প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা ২২ নভেম্বর থেকে শুরু হয়েছে যা ২৯ নভেম্বর পর্যন্ত চলবে। এবার ৭ম বারের মত সারাদেশে ৭ হাজার ৫২টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।
প্রতিদিনের পরীক্ষা সকাল ১১টায় শুরু হয়ে চলবে দুপুর দেড়টা পর্যন্ত। আগের বছরের মতো এবারো বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীদের অতিরিক্ত ২০ মিনিট সময় দেওয়া হচ্ছে। পরীক্ষার ফি ও এবারো ৬০ টাকা ধার্য করা হয়েছে।

এবার প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছে ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ শিক্ষার্থী। এর মধ্যে সমাপনীতে ২৯ লাখ ৪৯ হাজার ৬৩ ও ইবতেদায়ি সমাপনীতে তিন লাখ পাঁচ হাজার ৪৫১ জন।

গত বছরের তুলনায় এবার শিক্ষার্থী বেশি এক লাখ ৫৯ হাজার ১৯৩ জন। গত বছর এ দুটি পরীক্ষায় মোট শিক্ষার্থী ছিল ৩০ লাখ ৯৫ হাজার ৩২১ জন।

এর মধ্যে প্রাথমিক সমাপনীতে ছিল ২৭ লাখ ৮৯ হাজার ২৬৩ জন। ইবতেদায়িতে ছিল তিন লাখ ছয় হাজার ৫৮ জন।

প্রাথমিক শিক্ষা সমাপনীতে এ বছর ছাত্রের তুলনায় ছাত্রীদের সংখ্যা দুই লাখ ৩৫ হাজার ৯৫৩ বেশি। এবার ১৩ লাখ ৫৬ হাজার ৫৫৫ জন ছাত্র ও ১৫ লাখ ৯২ হাজার ৫০৮ জন ছাত্রী পরীক্ষায় অংশ নিচ্ছে।

তবে ইবতেদায়িতে ছাত্রের সংখ্যা বেশি। এ পরীক্ষায় এক লাখ ৬০ হাজার ৫৬১ জন ছাত্র ও এক লাখ ৪৪ হাজার ৮৯০ জন ছাত্রী অংশ নিচ্ছে।

এবার প্রশ্ন ফাঁস ঠেকাতে ৬৪ জেলাকে ৮টি গ্রুপে ভাগ করে প্রশ্নপত্র বিতরণ করা হয়েছে।

পরীক্ষা উপলক্ষে নিয়ন্ত্রণ কক্ষ খুলেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। নিয়ন্ত্রণ কক্ষের নম্বর- ৯৫১৫৯৭৭ এবং ৫৫০৭৪৯৩৯।






Shares