Main Menu

মাধ্যমিক পর্যায়ে শিক্ষাসেবার মান উন্নয়নে সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায় শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত

সকলের নিজ নিজ অবস্থান হতে অঙ্গীকারাবদ্ধ হয়ে শিক্ষাসেবার মান উন্নয়ন ও সুশাসন নিশ্চিত করতে হবে – জেলা শিক্ষা কর্মকর্তা, ব্রাহ্মণবাড়িয়া

+100%-

ট্রন্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) ব্রাহ্মণবাড়িয়া এর আয়োজনে ২২ আগস্ট ২০১৯ তারিখ বৃহস্পতিবার নিয়াজ মুহম্মদ উচ্চ বিদ্যালয় মিলনায়তনে ব্রাহ্মণবাড়িয়া পৌর এলাকার মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদ্রাসার প্রধান শিক্ষক ও এসএমসি সভাপতিবৃন্দের অংশগ্রহণে মাধ্যমিক পর্যায়ে শিক্ষাসেবার মান উন্নয়নে সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায় শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন সচেতন নাগরিক কমিটি (সনাক) ব্রাহ্মণবাড়িয়া এর সভাপতি প্রকৌশলী মোঃ রফিকুল ইসলাম। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গৌতম চন্দ্র মিত্র, জেলা শিক্ষা কর্মকর্তা, ব্রাহ্মণবাড়িয়া।
প্রধান অতিথির বক্তব্যে জেলা শিক্ষা কর্মকর্তা গৌতম চন্দ্র মিত্র বলেন “ছাত্র ছাত্রী, অভিভাবক এবং শিক্ষক এই তিনটি পক্ষের সমন্বয়ের মাধ্যমেই শিক্ষার মান উন্নয়ন সম্ভব। তিনি বলেন পরিবার থেকেই যেন নৈতিকতা চর্চা হয় সেজন্য অভিভাবকদের মধ্যে সচেতনতা সৃষ্ঠি করতে হবে এবং বিদ্যালয়ে সহপাঠ কার্যক্রমকে গুরুত্ব দিয়ে শিক্ষার্থীদের বিভিন্ন বিষয়ে দক্ষ করার পাশাপাশি বিদ্যালয়ের একঘেয়েমি পরিবেশ দুরীভূত করার জন্য উপস্থিত প্রধান শিক্ষকবৃন্দদের আহ্বান জানান। তিনি আরও বলেন সকলের নিজ নিজ অবস্থান হতে অঙ্গীকারাবদ্ধ হয়ে শিক্ষা সেবার মান উন্নয়ন ও সুশাসন নিশ্চিত করেত হবে”।
বিশেষ অতিথির বক্তব্যে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জীবন ভট্রাচার্য্য বলেন বর্তমানে শিক্ষা খাত আধুনিক হয়েছে কিন্তু সকল শিক্ষা প্রতিষ্ঠান সমানভাবে এগিয়ে যেতে পারেনি। তিনি মতবিনিময় সভায় সনাক এর উত্থাপিত সুপারিশগুলো বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণ করবেন বলে জানান।
সনাক সহ সভাপতি শামীমা সিকদার দীনা বক্তব্যে গুনগত শিক্ষা নিশ্চিকরণে ঘন ঘন শিক্ষা পদ্ধতির পরিবর্তন, ছাত্র ছাত্রীদের তুলনায় শিক্ষক কম এবং অভিভাবকদের মধ্যে সন্তানের নৈতিক শিক্ষা ও প্রকৃত মানুষ হিসেবে গড়ে তোলার চেয়ে পরীক্ষার ফলাফলে জিপিএ – ৫ প্রাপ্তির তীব্র আকাক্সক্ষা প্রধান অন্তরায় বলে উল্লেখ করেন।
অন্যান্যদের মধ্যে বক্তব্য প্রদান করেন সরকারি মডেল বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাঈমা জান্নাত, ব্রাহ্মণবাড়িয়া জেলা শিক্ষক সমিতির সভাপতি ও ভুদুঘর মাহবুবুল হুদা পৌর বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: ফরিদ আহাম্মদ খান, সনাক ব্রাহ্মণবাড়িয়া এর স্বজন সদস্য নিলুফার নেলী এবং মোক্তার হোসেন। মতবিনিময় সভা পরিচালনা করেন সনাক সদস্য মোহাম্মদ আরজু।
মাধ্যমিক পর্যায়ে শিক্ষা সেবার মান উন্নয়ন ও সুশাসন নিশ্চিতেকরণে করণীয় বিষয়ে মুক্ত আলোচনায় অংশগ্রহণ করে প্রধান শিক্ষক ও এসএমসি প্রতিনিধিবৃন্দ মতামত প্রদান করেন। মুক্ত আলোচনায় অংশগ্রহণকারীবৃন্দ বিদ্যালয়ে শিক্ষক সংকট, প্রধান শিক্ষকদের অধিক ব্যস্ততা, শিক্ষাদানে বাইরে শিক্ষকদের অন্যান্য কাজে ব্যস্ত রাখা, প্রতিনিয়ত ছাত্র ছাত্রীদের সরকারি বিভিন্ন কর্মসূচীতে অংশগ্রহণ, বিদ্যালয়ে অবকাঠামো সমস্যাসমূহ উত্থাপন করেন।
মতবিনিময় সভায় সনাক ব্রাহ্মণবাড়িয়া এর পক্ষ হতে শিক্ষা সেবার মান উন্নয়ন ও সুশাসন নিশ্চিতে তথ্য কমিশনের নির্দেশনা অনুযায়ী দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তার নাম, পদবী, ফোন সম্বলিত তথ্য দৃশ্যমান করা, সিটিজেন চার্টার দৃশ্যমান স্থানে প্রদর্শন করা, হাই কোর্টের নীতিমালা অনুযায়ী নারী নির্যাতন প্রতিরোধ কমিটি গঠন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী দৃশ্যমান স্থানে অভিযোগ বাক্স স্থাপন, বিভিন্ন পরীক্ষার ফি, ভর্তী ফি, ভর্তীর নীতিমালা, মাসিক ফি ও উপবৃত্তির শর্তাবলী দৃশ্যমান স্থানে প্রদর্শন, অভিযোগ ফাইল/ রেজিস্টার চালু, নিয়মিত অভিভাবক সমাবেশ আয়োজন এবং ছাত্র ছাত্রীদের শ্রেণী কক্ষে উপস্থিতি বৃদ্ধি ও ঝড়ে পড়ার হার রোধে পদক্ষেপ গ্রহণ ইত্যাাদ সুপারিশ প্রদান করা হয়।প্রেস বিজ্ঞপ্তি






Shares