Main Menu

মঙ্গলবার থেকে মাস্ক পড়াতে ব্রাহ্মণবাড়িয়া কঠোর হচ্ছে মোবাইল কোর্ট

+100%-

আসছে শীতে কোভিড মহামারির দ্বিতীয় ঢেউ আঘাত হানতে পারে। ইউরোপের দেশগুলোতে এরইমধ্যে এর প্রবণতা দেখা যাচ্ছে। চিকিৎসাবিজ্ঞানীরা বলছেন, বাংলাদেশ এখনও প্রথম ঢেউ পার করলেও দ্বিতীয় ঢেউয়ের প্রস্তুতি হিসেবে স্বাস্থ্য ব্যবস্থার প্রস্তুতি থাকা দরকার। সেই সাথে প্রয়োজন নির্ভরযোগ্য তথ্যপ্রবাহের মাধ্যমে স্বাস্থ্যবিধি সম্পর্কে জনসচেতনতা তৈরি।

কোভিড প্রতিরোধে এখনও আলোর মুখ দেখেনি কার্যকর ভ্যাকসিন-বাংলাদেশে দৈনিক সংক্রমণ হাজার আর মৃত্যু ১০ এর নিচেও নামেনি। কিন্তু এ নিয়ে সচেতনতা যেন উধাও মানুষের মাঝে। অনেকে খবরই রাখেন না-ইউরোপে শত-সহস্র মৃত্যু আর আক্রান্তের পর, দুয়ারে আছরে পড়ছে মহামারির দ্বিতীয় ঢেউ।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা তো বটেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেও বেশ কয়েকবার দ্বিতীয় ঢেউ নিয়ে সতর্ক করেছেন। কিন্তু সরকারের জনসচেতনতামূলক প্রচারণা চোখে পড়ে না খুব একটা। অথচ চিকিৎসা বিজ্ঞানীরা বলছেন, জনসম্পৃক্ততা ছাড়া কোনো মহামারি ঠেকানো সম্ভব নয়।

তবে এবার মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ থেকে মানুষকে আরও সতর্ক ও সচেতন করার উদ্দেশে কঠোর হচ্ছে সরকার। সাধারণ মানুষকে মাস্ক পরানোসহ সচেতনতা বাড়াতে শুরু হচ্ছে অভিযান; পরিচালনা করা হবে ভ্রাম্যমাণ আদালত। সোমবার মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব আনোয়ারুল ইসলাম এসব কথা জানান।

এদিকে, সরকারের উপরের মহলের নির্দেশনা বাস্তবায়নে মঙ্গলবার থেকে মাঠে কঠোর হচ্ছে জেলা প্রশাসন। চলমান থাকা ভ্রাম্যমান আদালতের তৎপরতা আরো বাড়ানো ঘোষণা দিয়ে জেলা প্রশাসক সকলকে সতর্ক করেছেন। সোমবার রাতেই তাঁর সরকারি ফেসবুক আইডি থেকে এ সতর্ক বার্তা পোস্ট করেন জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খাঁন।






Shares