Main Menu

ব্রাহ্মণবাড়িয়ায় শ্রী শ্রী জগন্নাথ দেবের ফিরতি (উল্টো) রথযাত্রা উৎসব অনুষ্ঠিত

+100%-

roth_14716বিপুল উৎসাহ উদ্দিপনা আর ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে শ্রী শ্রী জগন্নাথ দেবের ফিরতি (উল্টো) রথযাত্রা উৎসব ব্রাহ্মণবাড়িয়ায় অনুষ্ঠিত হয়েছে। গতকাল বিকাল সাড়ে ৪টায় বৃহস্পতিবার বিকাল ৪টায় আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘের (ইস্কন) ব্রাহ্মণবাড়িয়ার আয়োজনে শ্রী শ্রী জগন্নাথদেবের উল্টো রথযাত্রার শোভাযাত্রাটি শ্রী শ্রী আনন্দময়ী কালীবাড়ি থেকে শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে মধ্যপাড়াস্থ শ্রী শ্রী রাধামাধব মন্দিরে গিয়ে শেষ হয়। এতে আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘের (ইস্কন) ভক্তবৃন্দসহ কয়েক হাজার পুণ্যার্থী অংশগ্রহণ করেন।
ইস্কন ব্রাহ্মণবাড়িয়া শাখার সাধারণ সম্পাদক প্রবীর দাস ব্রহ্মচারী বলেন, সনাতন ধর্মমতে প্রতিবছর আষাঢ় মাসের শুক্লা পক্ষের দ্বিতীয়া তিথিতে শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রার অনুষ্ঠিত হয়। প্রতিবছরের ন্যায় এবারও আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘের (ইস্কন) আয়োজনে দেশব্যাপী একযোগে এই রথযাত্রা উৎসব অনুষ্ঠিত হয়েছে। তবে কোথাও কোন অপ্রীতিকর ঘটনা ঘটে নি। শ্রী শ্রী জগন্নাথদেবের কৃপায় ও জেলা প্রশাসনের সহযোগিতায় ব্রাহ্মণবাড়িয়াতেও সুষ্ঠ ও সুন্দরভাবে রথাযাত্রা উৎসব উদযাপিত হয়েছে। এ জন্য তিনি ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসনসহ ব্রাহ্মণবাড়িয়াবাসীকে ধন্যবাদ জানাই। পাশাপাশি তিনি বলেন, এই রথযাত্রা উৎসবটি একটি ভ্রাতৃত্ব ও সম্প্রীতির উৎসব। এই উৎসবের মাধ্যমে যারা কোন ধর্মে বিশ্বাসী না তাদের ধিক্কার জানাই। তিনি আরো বলেন, সনাতন ধর্মের কোন অনুষ্ঠান যেন ছোট করে ভাবা না হয় এবং কোন রাজনৈতিক বা কোন ইস্যুর কারণে যেন সনাতন ধর্মের কোন উৎসব বন্ধ না হয়ে যায় সে জন্য সকলের সহযোগিতা কামনা করেন।
উল্লেখ্য, গত ৬ জুলাই, বুধবার ২১ শে আষাঢ় বিকাল ৫টায় ব্রাহ্মণবাড়িয়া পৌর শহরের মধ্যপাড়াস্থ রাধামাধব মন্দিরের সামনে থেকে আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) এর উদ্যোগে এই রথযাত্রা বের হয়। রথযাত্রাটি শহরের প্রধান- প্রধান সড়ক প্রদক্ষিণ করে স্থানীয় শ্রী শ্রী আনন্দময়ী কালী বাড়ি মন্দিরে গিয়ে অবস্থান নেয়। পরে আনন্দময়ী কালিবাড়িতে টানা নয়দিনব্যাপী হরিনাম সংকীর্তন, বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ, আলোচনা সভা, ভাগবত কথা, সাংস্কৃতিক অনুষ্ঠান, শ্রীমদ্ভাগবত গীতা পাঠ, মহাপ্রসাদ বিতরণসহ নানা অনুষ্ঠানাদির মাধ্যমে চলে রথযাত্রা উৎসব অনুষ্ঠিত হয়।প্রেস রিলিজ






Shares