Main Menu

ব্রাহ্মণবাড়িয়ার ২০২১, মানবিকতা-দুর্ঘটনা-সমালোচনা বছর

+100%-

নানা ঘটনায় আলোচিত ছিল ২০২১ সাল। বছর জুড়ে সমালোচনার সংবাদ বেশি থাকলেও দুয়েকটি ভালো আলোচনার খবর ছির। বছরের শুরু থেকেই সবেচেয়ে বেশি আলোচিত ছিল করোনার প্রভাব। মার্চের শেষের দিকে হেফাজতের সংঘর্ষ-সহিংসতার ঘটনায় ১৫জন নিহত হলে সারা দেশে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তিতাস নদে নৌকাডুবিতে ২৩জনের লাশ উদ্ধার, ৮০লাখ টাকা নিয়েও হত্যা মামলা আপস না করায় দুইজনকে গুলিকরে হত্যা, ২২ বছরে এক দিনও ব্যবহার না করা সেতু ভেঙে পড়া, ব্রাজিল-আর্জেন্টিনার ফুটবল সমর্থকদের সংঘর্ষে পুলিশের মাইকিং-টহল নিয়ে বিদেশী গণমাধ্যমে সংবাদ হওয়াসহ বেশ কিছু ঘটনা নিয়ে ব্রাহ্মণবাড়িয়ার ব্যাপক সমালোচনা হয়। পাশাপাশি স্কুল ছাত্রীর সন্তানকে কোলে নিয়ে শিক্ষকের পাঠদান চালিয়ে যাওয়া, ৭০ বছর পর বৃদ্ধ মা-ছেলের মিলন, সংগ্রামী শোভার বুয়েটসহ একাধিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাওয়াসহ বেশ কয়েকটি ঘটনা ইতিবাচক আলোচনারও সৃষ্টি করে।

ইউপি চেয়ারম্যান প্রার্থীসহ দুজন খুন

৮০লাখ টাকা নিয়েও হত্যা মামলার ঘটনা আপস না করায় গত ১৮ ডিসেম্বর রাতে হত্যা মামলার বাদী নবীনগর উপজেলায় নাটঘর ইউপি নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী এরশাদুল হক (৩৫) ও তাঁর সহযোগী বাদল সরকারকে (২৫) গুলি করে হত্যা করা হয়। এ ঘটনায় গ্রেফতার করা হয় শহরের কাজীপাড়া বাসিন্দা সাবেক ছাত্রলীগ নেতা রাব্বিকে।

ব্রাহ্মণবাড়িয়ার সিভিল সার্জন ও পুলিশ সুপারসহ মোট ১২ জনকে তলব

গত ১৭ জানুয়ারি নাসিরনগরে শিশু ধর্ষণের এক ঘটনায় ভুক্তভোগী শিশুর তিনটি মেডিকেল রিপোর্ট ও একটি ছাড়পত্রে অসামঞ্জস্যতার পরিপ্রেক্ষিতে বিষয়টি তদন্তের নির্দেশ দিয়ে ব্রাহ্মণবাড়িয়ার সিভিল সার্জন ও পুলিশ সুপারসহ মোট ১২ জনকে তলব করেন উচ্চ আদালত।

আওয়ামীলীগ নেতা শাহআলম ও সরকারি চাল কেলেঙ্কারি

করোনাকালে সরকারি চাল নিয়ে অনিয়ম করা জেলা আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্যবিষয়ক সম্পাদক শাহ আলমকে গত ২ জানুয়ারি সমাজসেবা সম্মাননা দেওয়া হয়। এ নিয়ে ফেসবুকে বেশ সমালোচনা হয়। ৩ জানুয়ারি কোন প্রক্রিয়ায় ও কীভাবে এই সম্মাননা দেয়া হয় সমাজসেবা কার্যাললয়ের কাছে ২৪ ঘণ্টার মধ্যে ব্যাখ্যা চান জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খান।

শিউলি আজাদের ফটোসেশন :

৭ ফেব্রুয়ারি দুপুরে সরাইল উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে করোনার টিকাকেন্দ্রে গিয়ে ফটোসেশন করেন সংরক্ষিত আসনের সাংসদ ও উপজেলা আওয়ামী লীগের এক নম্বর যুগ্ম আহ্বায়ক উম্মে ফাতেমা নাজমা বেগম ওরফে শিউলি আজাদ।

হেফাজতের তান্ডব :

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের প্রতিবাদে ঢাকার বায়তুল মোকাররম ও চট্টগ্রামের হাটহাজারী মাদ্রাসার সংঘর্ষের ঘটনার প্রতিবাদে গত ২৬ থেকে ২৮ মার্চ পর্যন্ত ব্রাহ্মণবাড়িয়ায় হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও সহিংসতার ঘটনা ঘটে। ব্রাহ্মণবাড়িয়া রেলওয়ে স্টেশনসহ অর্ধশতাধিক বিভিন্ন সরকারি-বেসরকারি স্থাপনায় ব্যাপক ভাঙচুর ও অগ্নিসংযোগ করে ধ্বংসযজ্ঞ চালানো হয়। শহর ও সদর উপজেলার নন্দনপুর এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে হেফাজতে ইসলামের কর্মী-সমর্থকদের সংঘর্ষে অন্তত ১৫ জন নিহত হন। এসব ঘটনায় ৫৬মামলায় ৩৮ হাজারের বেশি আসামী করা হয়।
সহিংসতার ঘটনায় হেফাজতের ভারপ্রাপ্ত মহাসচিব সাজেদুর রহমানসহ ১৯জনের বিরুদ্ধে স্থানীয় সাংসদ র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীর ডিজিটাল নিরাপত্তা আইনে করা মমালা গত ২২ জুন চট্টগ্রামের সাইবার ট্রাইব্যুনাল খারিজ করেন।

রেলস্টেশন অচল ৭ মাস

হেফাজতে ইসলামের ব্যানারে ব্রাহ্মণবাড়িয়ার বিভিন্ন কওমি মাদ্রাসার শিক্ষার্থীরা রেলস্টেশনে পেট্রোল-ডিজেল দিয়ে প্রথমে স্টেশনের কন্ট্রোল প্যানেলে আগুন দেন। এরপর তারা স্টেশনের টিকিট কাউন্টার, প্রধান বুকিং সহকারীর কক্ষ, প্রথম ও দ্বিতীয় শ্রেণির বিশ্রামাগারসহ ৭টি কক্ষে আগুন লাগিয়ে দেন। যাত্রীদের বসার চেয়ারসহ সব আসবাবপত্র ভাঙচুর করে সেগুলো প্লাটফর্মের বাইরে ছুঁড়ে ফেলে আগুন ধরিয়ে দেওয়া হয়। রেলস্টেশন ও রেলগেট এলাকায় অবস্থান নিয়ে পাটাতন ফেলে রেললাইন অবরোধ এবং রেললাইনের পাশে স্তূপ করে রাখা কাঠের স্লিপার লাইনের ওপরে এনে আগুন ধরিয়ে দেওয়া হয়। স্টেশনের সিগন্যাল সিস্টেম পুরোপুরি নষ্ট হয়ে যাওয়ায় পরদিন ২৭ মার্চ থেকে এই স্টেশনে সব ট্রেনের যাত্রাবিরতি স্থগিত করে রেলওয়ে কর্তৃপক্ষ। এরপর থেকে সীমাহীন কষ্টে ভোগে জেলাবাসী। বাধ্য হয়ে সড়কপথে যাতায়াতের পাশাপাশি অন্য দূরবর্তী রেলস্টেশন থেকে ট্রেনে উঠতে হয় তাদের। নাশকতার পর ‘বি’ ক্লাসের মর্যাদার এই স্টেশন ‘ডি’ ক্লাসে পরিণত হয়। দীর্ঘ প্রায় ৭ মাস বন্ধ থাকার পর নতুন করে মেরামত শেষে গত ১৪ নভেম্বর থেকে পুরোপুরি সচল হয় স্টেশনটি।

নৌকা ডুবিতে ২৩ জন নিহত:

গত ২৭ আগস্ট সন্ধ্যা ছয়টার দিকে ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার পত্তন ইউনিয়নের তিতাস নদের লইস্কা বিলে বালুবাহী স্টিলের নৌকার সঙ্গে যাত্রীবাহী নৌকার মুখোমুখী সংঘর্ষ হয়। এ সময় পেছনে থাকা বালুবাহী একটি ট্রলার যাত্রীবাহী ওই নৌকাকে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলে যাত্রীবাহী নৌকা ডুবে যায়। নৌকাডুবির ঘটনায় ২৩ জনের লাশ উদ্ধার করা হয়।

ব্রাজিল-আর্জেন্টিনা সমর্থকদের সংঘর্ষ :

গত ৭ জুলাই বিকেল পাঁচটার দিকে সদর উপজেলার সাদেকপুর ইউনিয়নের দামচাইল বাজারে ফুটবল খেলা নিয়ে কথা-কাটাকাটির জেরে আর্জেন্টিনার ফুটবল সমর্থকরা ব্রাজিল সমর্থকের চাচা নওয়াব মিয়াকে (৬০) পেটান। বিষয়টি নিয়ে বিদেশী গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। সংঘর্ষ এড়াতে ৯ জুলাই সকাল থেকে বিকেল পর্যন্ত পুরো জেলায় মাইকিং করে জেলা পুলিশ। ১১ জুলাই দক্ষিণ আমেরিকার ফুটবল চ্যাম্পিয়নশিপ-কোপা আমেরিকার দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশ ব্রাজিল ও আর্জেন্টিনা ফাইনাল খেলার উত্তেজনাকে কেন্দ্র করে ব্রাহ্মণবাড়িয়ায় বিশৃঙ্খলা এড়াতে ১১৬টি বিট পুলিশের দল এবং ভোররাতে পুলিশের আরও ৪০টি বিশেষ টহল দেন।

নৌকার ধাক্কায় সেতুটি ভেঙে পড়ে

১৯৯৯ সালে ৪০ লাখের বেশি টাকা খরচ করে আখাউড়া উপজেলা ধরখার ইউনিয়নের বনগজ ও কৃষ্ণনগর গ্রামের মধ্যবর্তী নয়াখালের ওপর ১৭ মিটার বা ৭৭ ফুট দৈর্ঘ্য এবং ৬ ফুট প্রস্থের সেতু নির্মাণ করে এলজিইডি। সেতুটি সমতল থেকে অন্তত ১৫ ফুট উঁচু। দুই পাশে রাস্তা না থাকা এবং সারা বছর চারপাশে পানি থাকায় ২২ বছরে এক দিনও সেতুটি ব্যবহার হয়নি। ৩ সেপ্টেম্বর সকালে ইটবোঝাই একটি নৌকার ধাক্কায় সেতুটি ভেঙে পড়ে।

৭০ বছর পর মা ও ছেলের দেখা:

নবীনগর উপজেলার সলিমগঞ্জ ইউনিয়নের বাড্ডা গ্রামের মৃত কালু মুন্সীর ছেলে আব্দুল কুদ্দুস মুন্সী। বর্তমানে রাজশাহীর বাগমারার বারুইপাড়া গ্রামে বসবাস করেন কুদ্দুস। বাবার মৃত্যুর পর মা মঙ্গলের নেছা ছেলেকে পড়াশোনার জন্য তাঁর ফুফা পুলিশের দারোগা আব্দুল আওয়ালের কাছে রাজশাহীর বাগমারায় পাঠান। সেখানে ফুফুর বকা খেয়ে ১০ বছর বয়সে হারিয়ে যান কুদ্দুস। সেই ছেলের বয়স এখন ৮০ বছর। ৭০ বছর পর গত ২৫ সেপ্টেম্বর বাঞ্ছারামপুর উপজেলার আশ্রাববাদ গ্রামে বো ঝর্না বেগমের বাড়িতে শতবর্ষী মায়ের সঙ্গে কুদ্দুসের দেখা হয়। মা-ছেলের এই মিলন সিনেমার গল্পকেও হার মানিয়েছে।

শিক্ষকের কোলে ছাত্রীর সন্তান

করোনার কারণে বন্ধ থাকায় দীর্ঘ দেড় বছর পর কোলের তিন মাস বয়সী মেয়েশিশুকে নিয়ে গত ৪ অক্টোবর সকালে নিজের বিদ্যালয় সদর উপজেলার চিনাইর আঞ্জুমান আরা উচ্চবিদ্যালয়ে যায় দশম শ্রেণির এক শিক্ষার্থী। মেয়েকে কোলে নিয়ে ক্লাস করতে সমস্যা হচ্ছিল ওই ছাত্রীর। এ সময় সহকারী শিক্ষক পঙ্কজ কান্তি এগিয়ে গিয়ে ছাত্রীর সন্তানকে নিজের কোলে নিয়ে পড়ানো চালিয়ে যান। এই ছবি সামাজিক ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

অদম্য শোভা এখন বুয়েটে:
পৃথিবীর আলো দেখার আগেই বাবার মৃত্যু। জন্মের পর শুরু হয় এক অনিশ্চিত জীবনের। জীবনে বহু প্রতিকূলতা এসেছে। সৎবাবার অত্যাচারের শিকার হয়েছেন, দারিদ্র্যের সঙ্গে লড়াই করেছেন। তবু হাল ছাড়েননি ব্রাহ্মণবাড়িয়ার শোভা রানী। ব্র্যাক ব্যাংক-প্রথম আলো ট্রাস্টের অদম্য মেধাবী শিক্ষাবৃত্তি পাওয়া এই শিক্ষার্থীর ঠিকানা এখন বুয়েট। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সি ইউনিটে তৃতীয়সহ মোট সাতটি বিশ্ববিদ্যালয়ে মেধাতালিকায় স্থান করেন এই মেধাবী শিক্ষার্থী।

দুই মিনিটের ব্যবধানে দুই ডোজ

গত ৭ আগস্ট সরাইল উপজেলা সদরের সৈয়দটুলা গ্রামের রোজিনা বেগম (৩৮) বেলা সাড়ে ১১টার অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রের ১ নম্বর বুথে দুই মিনিটের ব্যবধানে দুই ডোজ টিকা দেওয়া হয়। অবশ্য গত ৭ সেপ্টেম্বর তিনি দ্বিতীয় ডোজ নিয়েছেন।

চোখ উপড়ে ও কুপিয়ে হত্যা :
১৬ ফেব্রুয়ারি রাত ১০টার দিকে নবীনগর উপজেলায় দুই পক্ষের সংঘর্ষে মিলন সরকার (৮০) নামে এক গ্রাম্য সরদারকে চোখ উপড়ে ও কুপিয়ে হত্যা করা হয়।

ইমাম পদে এমপিওভুক্ত এক স্কুলশিক্ষককে নিয়োগ

৩১ আগস্ট বিজয়নগর উপজেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে পেশ ইমাম পদে এমপিওভুক্ত এক স্কুলশিক্ষককে নিয়োগ দেওয়ার অভিযোগে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), সহকারী কমিশনারসহ (ভূমি) সাতজনকে আসামি করে ব্রাহ্মণবাড়িয়ার যুগ্ম জেলা জজ প্রথম আদালতে মামলা করেছেন এক প্রার্থী।

নভেম্বর মাসের শুরু থেকে নাসিরনগর উপজেলা সদরে গােখরা সাপের আতঙ্ক দেখা দেয়।






Shares