Main Menu

বিশ্ব পানি দিবস ২০১৯ উপলক্ষ্যে নিয়াজ মুহম্মদ উচ্চ বিদ্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত

+100%-

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) ব্রাহ্মণবাড়িয়া এর আয়োজনে ২৮ মার্চ ২০১৯ তারিখ বৃহস্পতিবার ব্রাহ্মণবাড়িয়া শহরস্থ নিয়াজ মুহম্মদ উচ্চ বিদ্যালয়ে “সকলের জন্য সুপেয় পানির প্রাপ্যতা নিশ্চিতে চাই পানি খাতে সুশাসন ও দুর্নীতি নিয়ন্ত্রণ” বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, ছাত্র ছাত্রী, সনাক, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা সভায় সভাপতিত্ব করেন নিয়াজ মুহাম্মদ উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক নজমুন আরা বেগম। সভাপতির বক্তব্যে তিনি বলেন বর্তমানে মানুষের অসচেতনতা ও দখলদারিত্ব, অবৈধভাবে পুকুর, খাল, বিল ভরাট, নদীর পাড় দখল এবং ময়লা আবর্জনা ফেলার কারণে সুপেয় পানির উৎস নষ্ট হয়ে যাচ্ছে। তিনি বলেন এসবের বিরূদ্ধে সকলের সচেতনতা ও স্বোচ্চার হওয়া প্রয়োজন এবং পানি ব্যবস্থাপনায় যেসব কর্তৃপক্ষ রয়েছে তাদের জবাবদিহিতার আওতায় আনা প্রয়োজন।
সনাক সভাপতি প্রকৌঃ মোঃ রফিকুল ইসলাম বলেন বাংলাদেশে বর্তমানে প্রধান সমস্য হচ্ছে দুর্নীতি ও জলবায়ু পরিবর্তন। দুর্নীতির কারণে দেশের অগ্রগতি বাধাগ্রস্থ হচ্ছে তেমনি জলবায়ু পরিবর্তনের কারণে পৃথিবীর উষ্ণতা বৃদ্ধি ও পরিবেশ বিপর্যয়ের ফলে বাংলাদেশ ক্ষতিগ্রস্থ দেশের তালিকার শীর্ষে অবস্থান করছে। সুপেয় পানি রক্ষার জন্য সকলের উদ্যোগ এবং সচেতনতা প্রয়োজন বলে তিনি উল্লেখ করেন।
আলোচনা সভায় স্বাগত বক্তব্যে সনাক সহ সভাপতি আবদুন নূর বলেন বাংলাদেশে মাত্র ৩৪ ভাগ মানুষ সুপেয় পানি ভোগ করতে পারে এবং পানি সম্পদ ব্যবস্থাপনায় দুর্নীতি, অনিয়ম তথা সুশাসনের অভাবে এখনও উল্লেখযোগ্য সংখ্যক মানুষ নিরাপদ পানি থেকে বঞ্চিত। তিনি আরও বলেন পানি দূষণের কারণে জনজীবন বিপর্যস্থ। তাই এই সমস্যা থেকে উত্তরণের জন্য পানির সঠিক ব্যবহার করতে হবে এবং সমস্যা সমাধানে সকলকে এগিয়ে আসতে হবে।
বিদ্যালয়ের শিক্ষকবৃন্দের পক্ষ হতে বক্তব্য প্রদান করেন সহকারি শিক্ষক আছমা বেগম এবং আলী ইসলাম। মুক্ত আলোচনায় ছাত্র ছাত্রীদের মধ্যে ফাহমিদা তিথি, রাজীব ত্রিপুরা, রিয়া মনি ইতি এবং মোঃ রিপন মিয়া বক্তব্যে ব্রাহ্মণবাড়িয়া পানি দূষণ, তিতাস নদী দখল ও দূষণ এবং ময়লা আবর্জনা ফেলে পুকুরের পানি দূষণ ও ভরাট ইত্যাদি বিষয়গুলো উপস্থাপন করে নিরাপদ পানি এবং পানির উৎস রক্ষায় সকলকে সচেতন হওয়ার জন্য আহ্বান জানান।প্রেস বিজ্ঞপ্তি






Shares