Main Menu

ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার ১৬৭ কোটি টাকার বাজেট ঘোষণাকালে পৌর মেয়র নায়ার কবির

বাজেট বাস্তবায়নে পৌরসভার সর্বস্তরের নাগরিকদের সর্বাত্মক সহযোগিতা প্রয়োজন

+100%-

ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার ২০২২-২০২৩ অর্থ বছরের ১৬৭ কোটি ৭৮ হাজার ১৬হাজার টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছে। ২০২১-২২ অর্থ বছরের বাজেট ছিল ৫১ কোটি ১৪ লাখ ৩৩ হাজার টাকা।

গতকাল শনিবার সকাল ১১টায় শহরের দানবীর লোকনাথ রায় চৌধুরী ময়দান কমপ্লেক্সস্থ এডভোকেট সৈয়দ সিরাজুল ইসলাম পৌর কমিউনিটি সেন্টারে এক সুধী সমাবেশে পৌর মেয়র নায়ার কবীর এই বাজেট ঘোষণা করেন। এটি তাঁর সপ্তম বাজেট। বাজেট ঘোষণায় তিনি বলেন, ২০২২-২০২৩ অর্থ বছরে ১৬৭ কোটি ৭৮ হাজার ১৬ হাজার ১০ টাকার প্রস্তাবিত বাজেট নির্ধারণ করা হয়েছে। প্রস্তাবিত বাজেটে মোট উন্নয়ন আয় ধরা হয়েছে ১৬৭ কোটি ৭৮ লাখ ১৬ হাজার ১০টাকা। মোট উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ১৬৩ কোটি ৯৪ লাখ ৫৫ হাজার টাকা। উন্নয়ন খাতে উদ্ধৃত্ত ৩ কোটি ৮৩লাখ ৬০হাজার ২০টাকা। ২০২১-২০২২ অর্থবছরে পৌরসভার বাজেট ছিল ৫১ কোটি ১৪ লাখ ৩৩ হাজার টাকা। ব্যয় হয়েছিল ৪৭ কোটি ৮১ লাখ ৯৯ হাজার টাকা। উদ্ধৃত্ত রয়েছে ৩ কোটি ৩২ লাখ ২৮ হাজার ১০ টাকা।

পৌরসভা সূত্রে জানা গেছে, পৌরকর, লাইসেন্স ফি, হাট-বাজার, পুকুর ও টার্মিনাল ইজারা ও পৗর সম্পত্তির ভাড়া, পৌর পানি সরবরাহ শাখা, ইমারত নির্মাণ, বাতি-পানির বকেয়া আদায়, জন্মনিবন্ধন, দরপত্র বিক্রয়, কোরবানির পশুর হাটকে আয়ের খাত হিসেবে দেখানো হয়েছে। সাধারণ সংস্থাপন, কর আদায় ও কর নির্ধারণ, বৃক্ষরোপন ও রক্ষণাবেক্ষণ, উন্নয়নকাজ, বানিজ্যিক বাজার নির্মাণ, পৌর ভবন নির্মাণ পৌর পানি সরবরাহ শাখা, গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্পকে ব্যয়ের খাত হিসেবে দেখানো হয়েছে। বাজেট অধিবেশনে পৌর মেয়র নায়ার কবীরের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল কুদ্দুস।

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ রুহুল আমিন, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) মোল্লা মো. শাহীন, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলহাজ্ব এড. লোকমান হোসেন, ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সভাপতি রিয়াজ উদ্দিন জামী ও সাধারন সম্পাদক জাবেদ রহিম বিজন। অতিথিরা তাদের বক্তৃতায় বলেন, পৌরসভার সক্ষমতা বেড়েছে। তাই নাগরিক সেবা যেন বাড়ে সেদিকে নজর দেয়া উচিত। এর আগে উন্মুক্ত আলোচনায় অংশ নেন সুর সম্রাট দি আলাউদ্দিন সঙ্গীতাঙ্গণ সম্পাদক ও টেলিভিশন জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি মনজুরুল আলম, ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের সাবেক সভাপতি ও ডিষ্ট্রিক্ট পলিসি ফোরামের সভাপতি বিশিষ্ট সাংবাদিক মোহাম্মদ আরজু, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম ফেরদৌস, জেলা নাগরিক ফোরামের সভাপতি ও প্রেসক্লাবের সিনিয়র সহ সভাপতি পীযুষ কান্তি আচার্য, দৈনিক তিতাস কন্ঠ সম্পাদক ও প্রেসক্লাবের সাবেক সভাপতি সৈয়দ মিজানুর রেজা, জেলা নাগরিক কমিটির সাংগঠনিক সম্পাদক সাংবাদিক আল আমিন শাহিন, জেলা নাগরিক ফোরামের সাধারন সম্পাদক বীর মুক্তিযোদ্ধা রতন কান্তি দত্ত প্রমুখ। তারা অপ্রশস্ত রাস্তাঘাট প্রশস্তকরন, যানজট নিরসন, ভাঙ্গাচুরা রাস্তাঘাট মেরামত, অনঅনুমোদিত ভাবে বহুতল ভবন নির্মাণ করার তৎপরতা বন্ধ করার দাবী জানান। পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আ: কুদদূস বলেন, আমরা এবার বাজেটে উন্নয়নকাজ বেশি করার পরিকল্পনা গ্রহণ করেছি। আশা করছি রাস্তাঘাট ও নালা নিয়ে পৌরবাসীর ক্ষোভ কমে আসবে।

পৌর মেয়র মিসেস নায়ার কবির ঘোষিত বাজেট বাস্তবায়নে পৌরসভার সর্বস্তরের নাগরিকদের সার্বিক সহযোগিতা কামনা করেন। তিনি বলেন, চলমান অর্থ বছরে কয়েকটি প্রজেক্টের আওতাভুক্ত হয়েছে ব্রাহ্মণবাড়িয়া পৌরসভা। আমরা আশা করছি প্রজেক্টগুলো পেলে ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার রাস্তা-ঘাট, ড্রেনেজ ব্যবস্থাসহ সকল রকম উন্নয়ন কর্মকান্ড ত্বরান্নিত হবে।

অনুষ্ঠান সঞ্চালনা করেন পৌরসভার সমাজ উন্নয়ন কর্মকর্তা মোখলেছুর রহমান ও সাংবাদিক নজরুল ইসলাম শাহজাদা।






Shares