Main Menu

নির্দিষ্ট স্থানে কোরবানির পশু জবাইয়ের নির্দেশনা :: ব্রাহ্মণবাড়িয়া পৌরসভায় কোথায় করবেন?

+100%-

file (1)

ডেস্ক ২৪:: আসন্ন কোরবানি ঈদে শহরের যেখানে সেখানে পশু জবাইয়ের পরিবর্তে নির্দিষ্ট স্থানে কোরবানির বিষয়ে নির্দেশনা দিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

প্রতিটি এলাকায় পশু কোরবানির জন্য নির্দিষ্ট কিছু খোলা জায়গা নির্ধারণ করে দেওয়ার জন্য দেশের সব সিটি কর্পোরেশন এবং পৌরসভাগুলোকে নির্দেশনাও দেওয়া হয়েছে।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, রাস্তা-ঘাটে বা বাসা-বাড়িতে যেখানে সেখানে কোরবানি দেওয়াকে নিরুৎসাহিত করতেই এই উদ্যোগ নিয়েছে সরকার।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব আব্দুল মালেক বলেন, বাংলাদেশে ১১টি সিটি কর্পোরেশন এবং ৩২৩টি পৌরসভা রয়েছে। সেগুলোর মেয়র এবং কাউন্সিলররা ঠিক করবেন কোন এলাকার কোথায় কোরবানির পশু জবাই করা যাবে?

তিনি বলেন, কোনো বিদ্যালয়ের মাঠ হতে পারে, পরিত্যক্ত কোনো জায়গা হতে পারে অথবা কোনো অফিসিয়াল এরিয়ার একটা কম্পাউন্ডও হতে পারে। শহর ও পৌরসভায় বসবাসকারী প্রত্যেকেই নির্দিষ্ট স্থানে পশু নিয়ে সেখানে কোরবানি সম্পন্ন করবেন।

আবদুল মালেক বলেন, নির্দিষ্ট স্থানে পশু কোরবানি দিতে শহর ও পৌরসভায় বসবাসকারীদের উদ্বুদ্ধ করা হচ্ছে। এতে পরিবেশ সুন্দর থাকে এবং বর্জ্য অপসারণের কাজ সহজ হয়। তবে একে এখনই বাধ্যতামূলক করা হচ্ছে না।

তিনি জানান, যত্রতত্র পশু কোরবানি থেকে বিরত থাকতে প্রতিটি এলাকার মসজিদের ইমামদের মাধ্যমে জনগণকে উদ্বুদ্ধ করার চেষ্টা করা হবে।

ব্রাহ্মণবাড়িয়া পৌরসভায় কোন ওয়ার্ডের জনগণ কোথায় কোরবাণী করবেন?

কোরবানির পশু জবাই করার জন্য ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার ৪৬টি স্থান নির্ধারণ করা হয়েছে। প্রত্যেকটি স্থানে একটি পরিচালনা কমিটি গঠন করা হয়েছে । উক্ত স্থানে কোরবানির পশু জবাই করার জন্য সংশ্লিষ্ট সকলকে বিশেষভাবে অনুরোধ করা হলো। পশুজবাই করার পর পৌরসভা কর্তৃক দ্রুততম সময়ের মধ্যে পশুজবাইয়ের বার্জ অপসারণ করা হবে ।

ওয়ার্ড নং ১ :: পশ্চিম মেড্ডা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মাঠ, পশ্চিম মেড্ডা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মাঠ, সদর উপজেলা মসজিদ মাঠ, পশ্চিম মেড্ডা আলিয়া মাদ্রাসা মাঠ, পীর বাড়ি মাজার মাঠ।

ওয়ার্ড নং ২ ::  পূর্ব মেড্ডা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মাঠ, হুমায়ূন কবির পৌর ড্রিগ্রি কলেজ মাঠ- ১ (পশ্চিম পার্শ্বে), হুমায়ূন কবির পৌর ড্রিগ্রি কলেজ মাঠ- ২(পূর্ব পার্শ্বে)।

ওয়ার্ড নং ৩ ঃ ক্রিসেন্ট কিন্ডার গার্টেন স্কুল মাঠ, অন্নদা সরকারি স্কুল বোডিং মাঠ, শেরপুর খোসনা কিন্ডার গার্টেন।

ওয়ার্ড নং ৪ :: আহসান উল- হাসান কাউন্সিলরের বাড়ীর সামনে খালি মাঠ, হুমায়ূন কবির প্রাথমিক বিদ্যালয় মাঠ, কালাইশ্রীপাড়া বালুর মাঠ, আসিফ স্কুলের মাঠ।

ওয়ার্ড নং ৫ :: মধ্যপাড়া হুমায়ূন কবির স্কুল মাঠ, সূর্যমূখী কিন্ডার গার্ডেন, মডেল র্গালস হাই স্কুল মাঠ।

ওয়ার্ড নং ৬ ::  উত্তর পৈরতলা কাশেম আলী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মাঠ, দক্ষিণ পৈরতলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মাঠ, দক্ষিণ পৈরতলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মাঠ, উত্তর পৈরতলা বজলুর রহমান হাফিজিয়া মাদ্রাসা মাঠ, হযরত শেখ জালাল মাজার মাঠ।

ওয়ার্ড নং ৭ ::  গোকর্ণঘাট হাই স্কুল মাঠ, গোকর্নঘাট মাদ্রাসা মাঠ, গোকর্ণঘাট উত্তর পাড়া মসজিদ মাঠ, ছয়বাড়িয়া মাদ্রাসা মাঠ, আমিনপুর সাবেক কাউন্সিলর জনাব আনিছ মিয়ার বাড়ির সামনের মাঠ, চন্ডালখিল স্কুলের মাঠ।

ওয়ার্ড নং ৮ ::কাজীপাড়া পৌর আদর্শ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মাঠ, কাজীপাড়া দরঘা মাঠ, কাজীপাড়া মৌলভী হাটি মসজিদ মাঠ।

ওয়ার্ড নং ৯ :: পুনিয়াউট সরকারী প্রাথমিক বিদ্যালয়ে মাঠ, পি.টি.আই স্কুল মাঠ, সাহেরা গফুর স্কুল মাঠ, দাতিয়ারা ওয়াপদা কলোনীর মসজিদ মাঠ।

ওয়ার্ড নং ১০ :: পূর্ব কান্দিপাড়া মাল গুদাম মাঠ, নিয়াজ মোহাম্মদ হাই স্কুল মাঠ, পূবার্শা আবাসিক প্রকল্পের বালুর মাঠ, কাউতলী আউটার স্টেডিয়াম মাঠ।

ওয়ার্ড নং ১১ :: ভাদুঘর খোকন মিয়ার বয়লার মাঠ, শিমরাইলকান্দি আবদুল্লাহ ডাক্তার মাজার সংলগ্ন মসজিদ মাঠ, ভাদুঘর আলীয় মাদ্রাসা মাঠ, ভাদুঘর মাইজলা পীরের মাজার মাঠ।

ওয়ার্ড নং ১২ :: ভাদুঘর বাজার মাঠ, ভাদুঘর গৌয়ার আলী মিয়ার বয়লার মাঠ, ভাদুঘর বড় হুজুরের বাড়ীর সামনে যাত্রী ছাউনী, মাহবুবুল হুদা স্কুল মাঠ, এলহাম পাড়া মসজিদ মাঠ।






Shares