Main Menu

নরসিংসার গ্রামে রাস্তায় চলাচল করায় ৫ বছরের ইভার হাত ভাঙ্গল প্রতিপক্ষ

+100%-

ইভা আক্তার (৫) । বয়স ৫ বছর। নাটাই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণীর ছাত্রী। সকালে মাদ্রসাায় আরবি পড়ার জন্য রাস্তা দিয়ে যাবে এমন সময় ইভার উপর অতর্কিত হামলা! ছোট্ট ইভা কিছুই বুঝতে পারেনি কেন তার উপর হামলা হল। অতর্কিত হামলায় তার বাম হাত ভেঙে যায়। এই হামলার ঘটনায় ইভা এখনও ভয়ে থাকে ও সবার সাথে কম কথা বলে। ইভার মত এভাবে এই গ্রামের প্রতিটি বাসিন্দা রয়েছে বিপাকে।সব কিছুর কারণ শুধুমাত্র চলাচলের একটি মাটির রাস্তা।

জানা যায়, দীর্ঘ দেড় বছর ধরে যে রাস্তা দিয়ে চলাচল করছে আজ সে রাস্তায় চলাচলে বাধা দিচ্ছে ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার নাটাই ইউনিয়নের নরসিংসার গ্রামের উত্তর পাড়া এলাকার বাসিন্দা শাহজাহান (৭০)। তার বাড়ির সাথে বসবাস করছে আরো ৩০ টি পরিবার। প্রত্যেকরই তার বাড়ির সামনের রাস্তা দিয়ে চলাচল করতে হয়। দীর্ঘ দিন যাবৎ এই রাস্তা দিয়ে বাসিন্দারা চলাচল করলেও রাস্তার পাশে তার কিছুটা জায়গা থাকায় সম্প্রতি তিনি ওই গ্রামের বাসিন্দাদের চলাচল করতে নিষেধ করে দিয়েছেন। তারপরেও গ্রামের বাসিন্দাগণ এই রাস্তা ব্যবহার করেই আসছে। আর এই নিয়ে প্রতিনিয়ত ঘটছে ছোট-বড় সংঘর্ষ। গ্রামের চেয়ারম্যান-সর্দারগণ শাহজাহানের সাথেএকাধিকবার বিষয়টি নিয়ে বসতে চাইলেও তিনি কাউকে তোয়াক্কা করছেন না। এক পর্যায়ে এই রাস্তার বলির শিকার হয়েছেন একই গ্রামের জীবন মিয়ার মেয়ে ইভা ছোট্ট শিশু ইভা আক্তার। নিজের মনগড়াভাবে এই রাস্তা দিয়ে আসা-যাওয়া করা মানুষদের কোনো না কোনো ভাবে ক্ষতি করেই যাচ্ছেন তিনি। তাই এ রাস্তা নিয়ে পক্ষে-বিপক্ষে একাধিক মামলা দায়ের করা হলেও নেই কোনো রকম সুরহা।

তাই দিশেহারা হয়ে রাস্তায় চলাচল করার দাবীতে ৩০ টি অবরুদ্ধ পরিবার মানববন্ধন করেছেন। রোববার (২৪ জানুয়ারি) সকাল ১‌১ টায় সদর উপজেলার নাটাই দক্ষিণ ইউনিয়নের নরসিংসার গ্রামের উত্তর পাড়া এলাকার বাসিন্দারা এই মানববন্ধন কর্মসূচী পালন করেন।

এ সময় মানববন্ধনে উপস্থিত ছিলেন, মুক্তিযোদ্ধা আবু সামা, হাজী আব্দুর রহমান, কুদ্দস মেম্বার, অলি মিয়া, ইসরাইল সর্দার, খলিল মিয়া, ইসলাম মিয়া, খায়ের মিয়া, আলিম মিয়া, রশিদ মিয়া, জীবন মিয়া, হান্দু মিয়া, ইসমাইল মিয়া, সেলিম মিয়া, মহির মিয়া, ইব্রাহিম মিয়া, ফরিদ মিয়া, মোছেনা আক্তার, আছমা আক্তার, রোজিনা আক্তার,ঝর্ণা বেগম।

মানববন্ধনের উত্তরপাড়ার বাসিন্দা অভিযোগ করে বলেন, দৈনন্দিন কাজের জন্য এই রাস্তা আমাদের একমাত্র মাধ্যম। শাহজাহানের কারণে এখন এই রাস্তা দিয়ে চলাচল করা খুবই দুর্বিষহ হয়ে পড়েছে। তাই আমরা মানববন্ধন করতে বাধ্য হয়েছি। আমরা অবরুদ্ধ পরিবারগুলো প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।

এ ব্যাপারে উত্তর পাড়ার বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা আবু সামা (৬৫) অভিযোগ করে বলেন, গ্রামের সকল বিশিষ্ট গণ্যমান্য ব্যাক্তিবর্গ সাথে শাহজাহান বছর-খানেক আগে রাস্তাটি তৈরি করার সম্মতি প্রদান করেছে। পরে লক্ষাধিক টাকা ব্যয়ে এই রাস্তা গ্রামের লোকজনদের চলাচলের জন্য মাটি ফেলে নির্মাণ করা হয়। সম্প্রতি শাহজাহান তার বাড়ির সামনের রাস্তার জায়গার অংশের মাটি কেটে দেয় এবং নিষেধ করে দেয় এখান দিয়ে না চলাচল করতে । পরে গ্রাম্য সালিসের মাধ্যমে রাস্তা যে অংশের মাটি কাটা হয়েছে সেই স্থানে বাঁশ দিয়ে একটি ছোট সাঁকো তৈরি করা হয়েছিল। শাহজাহান সেটিও ভেঙ্গে ফেলে দিয়েছে আর এই রাস্তা দিয়ে চলাচল না করার জন্য এলাকার বাসিন্দাদের হুমকি দেয়।

তিনি আরো বলেন, গত ৬ ডিসেম্বর গ্রামের বাসিন্দা জীবন মিয়ার মেয়ে ইভা সকালে মসজিদে আরবি পড়তে যাওয়ার সময় শাহজাহান ইভার উপর হামলা করে এবং ইভার হাত ভেঙ্গেফেলে। ইভার বাবা জীবন মিয়া একটি মামলা দায়ের করে । এভাবেই সে প্রতিনিয়ত এই গ্রামের বাসিন্দাদের নানান ক্ষতি করেই যাচ্ছে।

এ ব্যাপারে নাটাই দক্ষিণ ইউনিয়নের চেয়ারম্যান নাজমুল হক বলেন, শাহজাহান মিয়ার সম্মতি নিয়ে গ্রামের পশ্চিম দিকে তার বাড়ির সামনে দিয়ে রাস্তাটি তৈরি করা হয়েছে। তবে গত বর্ষাকালীন সময়ে যখন রাস্তাটি ভেঙ্গে যায় তখন রাস্তাটি পুন:নির্মাণ করতে গিয়ে তিনি বাধা প্রদান করে। পরে আমি নিজে ওনাকে অনুরোধ করেছি রাস্তাটির জন্য তবে তিনি অন্য কারো দ্বারা শুনেছেন এ রাস্তা নাকি পরে বড় হবে। তাই তিনি কিছুতেই তার বাড়ির সামনে দিয়ে যাওয়া রাস্তা তৈরি করতে দিবেন না। তিনি আরো বলেন, এই রাস্তাকে ঘিরে নানান প্রতিকূলতার সৃষ্টি হচ্ছে। প্রত্যেকই সামান্য জায়গা দিয়েই কিন্তু রাস্তাটি তৈরি হয়েছে। এখন তিনি একা এ রাস্তা পুন:নির্মাণে বিরোধিতা করছেন। তবে আমি এখনও রাজি এই রাস্তা নির্মাণ করে দিয়ে মিমাংসা করে দেওয়া জন্য।






Shares