Main Menu

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এসডিজি বিষয়ক ওরিয়েন্টেশনে বক্তারা

এসডিজি হচ্ছে সারা পৃথিবীব্যাপী উন্নয়ন পরিকল্পনা

+100%-

oriententionপ্রতিনিধি:: সদর উপজেলা চেয়ারম্যান মোঃ জাহাঙ্গীর আলম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের সকল সেক্টরে উন্নয়ন হচ্ছে। ইতিমধ্যেই দেশ মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। ২০২১ সালের মধ্যে দেশ উন্নত দেশে পরিণত হবে। তিনি গতকাল সোমবার সকালে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে সদর উপজেলা পরিষদের উদ্যোগে আয়োজিত “ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এসডিজি বিষয়ক ওরিয়েন্টেশন কর্মশালায় অতিথির বক্তব্যে একথা বলেন। তিনি এসডিজি অর্জনে সকলকে একসাথে কাজ করার আহবান জানান।
সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জান্নাতুল ফেরদৌসের সভাপতিত্বে অনুষ্ঠিত ওরিয়েন্টেশন কর্মশালায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগ, ব্রাহ্মণবাড়িয়ার উপ-পরিচালক (উপ-সচিব) মোঃ হাবিবুর রহমান।
তিনি তার বক্তব্যে বলেন, এসডিজি হচ্ছে পৃথিবীব্যাপী উন্নয়ন পরিকল্পনা। পৃথিবীর ১৯২টা দেশ এসডিজিতে স্বাক্ষর করেছে। তিনি বলেন, এসডিজির লক্ষ্য হচ্ছে ১৭টি। এগুলো হচ্ছে দারিদ্র বিমোচন, ক্ষুধামুক্তি, সু-স্বাস্থ্য, মানসম্মত শিক্ষা, লিঙ্গ সমতা অর্জন এবং নারীর ও মেয়ের ক্ষমতায়ন, সুপেয় জল ও প্রয়ঃ নিষ্কাষন ব্যবস্থা, নবায়নযোগ্য ও ব্যয় সাধ্য জ্বালানী, ভালো চাকুরী ও অর্থনীতি, উদ্ভাবন ও উন্নয়ন অবকাঠামো, বৈষম্য হ্রাস, টেকসই নগর ও সম্প্রদায়, সম্পদের দায়িত্বপূর্ন ব্যবহার, জলবায়ু বিষয়ে পদক্ষেপ, টেকসই মহাসাগর, ভূমির টেকসই ব্যবহার, শান্তি ও ন্যায় বিচার এবং টেকসই ও উন্নয়নের জন্য অংশীদারিত্ব।
তিনি বলেন, সারা বিশ্বের ১৯২টি দেশ এসডিসি অর্জনে সমন্বিত কর্মসূচী দিয়েছে, বাংলাদেশের বর্তমান সরকার ও এসডিজি অর্জনে ভীষন আন্তরিক। ইতিমধ্যেই বাংলাদেশ এমডিজি অর্জন করে সারা বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে।তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন এসডিজি অর্জনেও বাংলাদেশ সাফল্য দেখাবে। তিনি বিভিন্ন শ্রেণী পেশার মানুষকে যার যার অবস্থান থেকে এসডিজি বাস্তবায়নে আন্তরিকভাবে কাজ করার আহবান জানান। কর্মশালায় বক্তব্য রাখেন গর্ভন্যান্স প্রজেক্টের বিভাগীয় ফ্যাসিলিটেটর সালেহ আহমেদ।
ওরিয়েন্টেশন কর্মশাালায় উপজেলা ভাইস চেয়ারম্যান হাজী মোঃ মহসিন মিয়া, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আলী আফরোজ, গর্ভন্যান্স প্রজেক্টের জেলা ফ্যাসিলিটেটর আবদুল্লাহ আল মুজাহিদ, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) মেজবাহ উদ্দিন ভূইয়া, সদর উপজেলার বিভিন্ন দপ্তরের প্রধানগন, বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানগন, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণী পেশার প্রতিনিধিগন উপস্থিত ছিলেন।






Shares