Main Menu

এনসিটিএফ’র শিশু সাংবাদিক আফনান আলম সাকিব গড়ে তুলেছেন পথশিশুদের স্কুল

+100%-

sakib
অজিত চন্দ্র বিশ্বাস: যখন সবাই ব্যস্ত গল্পগুজবে, ব্যস্ত ফেসবুকে চ্যাটিং নিয়ে, ব্যস্ত খেলাধুলায় তখন এদের মধ্যে ব্যতিক্রম এক তরুণ ব্যস্ত অন্য কিছু নিয়ে। তার ভাবনা-চিন্তা একটাই— দেশকে পরিবর্তন করতে হবে। এই উদ্দেশ্যকে সামনে রেখেই এনসিটিএফ’র শিশু সাংবাদিক ও নবম শ্রেণীর শিক্ষার্থী আফনান আলম সাকিব গড়ে তুলেছেন পথশিশুদের স্কুল । কয়েক মাস পূর্বে নিজের ইচ্ছাকে কাজে লাগিয়ে ব্রাহ্মণবাড়িয়া রেললাইনের পাশে একটা খোলা স্থানে স্কুলটি প্রতিষ্ঠা করেন। পথশিশুদের পড়াশোনার প্রতি আগ্রহী করতেই তার এ ব্যতিক্রমী উদ্যোগ। সপ্তাহে কয়েকদিন আশপাশের অসহায়-গরিব শিশুরা এখানে অধ্যয়ন করে। মূলত আশপাশের হতদরিদ্র, হকার এবং ভাসমান শিশুদের এখানে বিনামূল্যে পড়ানো হয়।

স্কুলের শিক্ষক, এনসিটিএফ’র শিশু সাংবাদিক ও নবম শ্রেণীর শিক্ষার্থী আফনান আলম সাকিব বলেন “সময়টাই পরিবর্তনের, বিশ্বাসটাই আমাকে অনুপ্রাণিত করেছে । এই অল্পদিন আগেও যারা কিছু পড়তে বা লিখতে পারতো না এথন তারা অনেক কিছু লিখতে ও পাড়তে শিখেছে। আমি বিশ্বাস করি এই অবহেলিত শিশুগুলোও একদিন সমাজের যোগ্য নাগরিক হয়ে উঠবে এখন শুধু প্রয়োজন এদরেকে সু-শিক্ষায় শিক্ষিত করা। ছোট এই স্কুলটা এখন আমার নতুন নেশা।”

এনসিটিএফ ব্রাহ্মলবাড়িয়ার সভাপতি সাফায়েত জামিল নওশান বলেন, ‘এই গরিব-অসহায় শিশুদের পড়াশোনার প্রতি আগ্রহী করতে আমরা বিনোদনভিত্তিক পাঠদানের পরিকল্পনা করছি।’ স্কুলটি পরিচালনায় সমাজে বিত্তবানদের এগিয়ে আসারও আহ্ববান করেন।






Shares