Main Menu

উন্নত দেশগুলোর সাথে তাল মিলিয়ে চলতে কোয়ালিটি এডুকেশনের বিকল্প নেই: প্রফেসর ফাহিমা খাতুন

+100%-

2000000000-1-340x221মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সাবেক মহাপরিচালক (গ্রেড-১) বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ফাহিমা খাতুন বলেন, উন্নত দেশগুলোর সাথে তাল মিলিয়ে চলতে কোয়ালিটি এডুকেশনের বিকল্প নেই। দেশে শিক্ষার পরিমাণ বেড়েছে। গ্রাম থেকে শহর সর্বত্র শিক্ষার্থীর সংখ্যা বাড়ছে; সবাই পড়ালেখা করছে। এখন প্রয়োজন গুণগত শিক্ষার।

তিনি গতকাল রবিবার চিনাইর আঞ্জুুমান আরা উচ্চ বিদ্যালয় মিলনায়তনে ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার মাধ্যমিক পর্যায়ের সহকারী প্রধান শিক্ষক ও সহ-সুপারদের দিন ব্যাপী ইন-হাউজ প্রশিক্ষণের প্রধান অতিথি ও উদ্বোধক হিসেবে এ কথা বলেন।

ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার জীবন ভট্টাচার্যর সঞ্চালনায় তিনি আরও বলেন, কোয়ালিটি এডুকেশনের জন্য প্রথম এবং প্রধান উপকরণ হল শিক্ষক। শিক্ষকের মান বাড়লেই শিক্ষার মান বাড়বে। শিক্ষা দানের জন্য প্রয়োজন প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক।

তিনি আরও বলেন, প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষক একটি বিদ্যালয়ের মূল সংগঠক। তারা দক্ষ ও আন্তরিক না হলে শিক্ষার মান উন্নয়ন সম্ভব নয়। প্রশিক্ষণ যত বেশি হবে দক্ষতা তত বাড়বে। তাই প্রশিক্ষণ দরকার।

প্রধান অতিথি প্রফেসর ফাহিমা খাতুন তার বক্তব্য শেষে দিন ব্যাপী ইন-হাউজ প্রশিক্ষণের শুভ উদ্বোধন ঘোষণা করেন।

ইন-হাউজ প্রশিক্ষণে ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার মাধ্যমিক পর্যায়ের ৪১ জন সহকারী প্রধান শিক্ষক ও ১০ জন সহ-সুপার উপস্থিত ছিলেন। এতে ১০ জন প্রশিক্ষক বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দান করেন।

প্রশিক্ষণের সমাপণী বক্তব্য রাখেন ব্রাহ্মণবাড়িয়া জেলা শিক্ষা অফিসার মোঃ আনোয়ার হোসেন।






Shares