Main Menu

আশুগঞ্জ আখাউড়া মহাসড়ক চার লেন জাতীয় মহাসড়কে উন্নীতকরণ প্রকল্প একনেকে অনুমোদন

+100%-

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ৩০ হাজার ৩৪৩ কোটি টাকা ব্যয়ে নতুন ও সংশোধিত মোট ১২টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। মঙ্গলবার (২০ জুন) ২০১৬-১৭ অর্থবছরের একনেকের ২৯তম সভায় প্রকল্পগুলোর অনুমোদন দেওয়া হয়। এসব প্রকল্পের মোট ব্যয়ের মধ্যে জিওবি ২৫ হাজার ৯০৪ কোটি ৪৩ লাখ টাকা, সংস্থার নিজস্ব অর্থায়ন ৩৩ কোটি ৮০ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য ৪ হাজার ৪০৪ কোটি ৯৯ লাখ টাকা।

একনেকের ২৯তম সভায় অনুমোদিত অন্যতম একটি প্রকল্প হলো— ‘আশুগঞ্জ নদীবন্দর-সরাইল-ধরখার-আখাউড়া স্থলবন্দর মহাসড়ককে চার লেন জাতীয় মহাসড়কে উন্নীতকরণ’। এজন্য ৩ হাজার ৫৬৭ কোটি ৮৫ লাখ টাকা ব্যয়ে একটি প্রকল্প হাতে নিচ্ছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ১ হাজার ৩১২ কোটি ৮ লাখ টাকা এবং ভারতীয় লাইন অব ক্রেডিট-২ (এলওসি-২) থেকে ব্যয় করা হবে ২ হাজার ২৫৫ কোটি ৭৭ লাখ টাকা। প্রকল্পটি বাস্তবায়িত হলে প্রস্তাবিত রুটে ৫০ দশমিক ৫৮ কিলোমিটার সড়ক চার লেন হবে।

এর প্রকল্প এলাকা ব্রাহ্মণবাড়ীয়া জেলার আশুগঞ্জ, সরাইল, ব্রাহ্মণবাড়িয়া সদর, কসবা ও আখাউড়া উপজেলা। এই প্রকল্পে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদফতরের আশুগঞ্জ নদীবন্দর-সরাইল-ধরখার-আখাউড়া স্থলবন্দর সড়কটি আশুগঞ্জ নদীবন্দরকে আখাউড়া স্থলবন্দরের সঙ্গে সংযুক্ত করবে। সড়কটির দৈর্ঘ্য ৫০ দশমিক ৫৮ কিলোমিটার। পরিকল্পনা মন্ত্রী জানান, এ প্রকল্পটির মূল উদ্দেশ্য হলো— আশুগঞ্জ নদীবন্দর থেকে আখাউড়া স্থলবন্দর পর্যন্ত ৫০ দশমিক ৫৮ কিলোমিটার সড়ক চার লেনে উন্নীতকরণ; ভারত ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক এবং উপ-আঞ্চলিক বাণিজ্য সম্প্রসারণে সড়ক যোগাযোগ ব্যবস্থা উন্নয়ন।






Shares