Main Menu

“সাক্ষরতা অর্জন করি, ডিজিটাল বিশ^গড়ি” প্রতিপাদ্য বিষয় নিয়ে জেলা প্রশাসনের উদ্যোগে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত

+100%-

ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসনের উদ্যোগে গতকাল ৮ সেপ্টেম্বর “সাক্ষরতা অর্জন করি, ডিজিটাল বিশ^গড়ি” এ প্রতিপাদ্য বিষয়ের উপর গুরুত্ব আরোপ করে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত হয়েছে।
দিবসের শুরুতে সরকারী বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠান ও এনজিও প্রতিনিধিগণ এবং শহরের বিভিন্ন শ্রেণির ব্যক্তিবর্গ স্বতস্ফুর্তভাবে জাতীয় বীর আবদুল কুদ্দুস মাখন মুক্ত মঞ্চে মিলিত হয়ে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করে। র‌্যালিতে নেতৃত্ব দেন ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক রেজুয়ানুর রহমান। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে সুর স¤্রাট উস্তাদ দি আলাউদ্দিন সঙ্গীতাঙ্গনে সমাপ্ত হয়।
আন্তর্জাতিক সাক্ষরতা দিবসের তাৎপর্য তুলে ধরে সঙ্গীতাঙ্গনের সরোদ মঞ্চে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ আসাদুজ্জামানের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক রেজুয়ানুর রহমান এবং বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জননেতা আল মামুন সরকার।
প্রধান অতিথি বলেন, তথ্য প্রযুক্তি এখন দেশের তৃণমূল পর্যায়ে চলে গিয়েছে। এটি এমন সুবিধা দিয়েছে যে মানুষ এখন এর মাধ্যমে সকল কাজ সম্পন্ন করতে পারছে। তাই এটি যথাযথ ব্যবহারের জন্য প্রয়োজন মানুষের মত মানুষ আর মানসম্মত শিক্ষা।
বিশেষ অতিথি বলেন, সাক্ষরতা হল জাতিকে শিক্ষিত করার একটি কর্মসূচি। জাতিকে সামনে নিয়ে যাওয়ার জন্য একটি মডেল থাকা দরকার আর তা হল ডিজিটাল প্রযুক্তি। এ প্রযুক্তিকে কাজে লগিয়ে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। তাই সকলকে এক গতিতে কাজ করতে হবে।
অনুষ্ঠানে “সাক্ষরতা অর্জন করি, ডিজিটাল বিশ্ব গড়ি” এ প্রতিপাদ্য বিষয়ের উপর প্রবন্ধ উপস্থাপন করেন গ্যাস ফিল্ড স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ড. বিশ্বজিৎ বাধুুরি।
প্রবন্ধের উপর বক্তব্য রাখেন ব্রাহ্মণবাড়িয়া জেলা শিক্ষা অফিসার গৌতম চন্দ্র মিত্র, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সুব্রত কুমার বণিক, অন্নদা সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফরিদা নাজমিন, নিয়াজ মুহম্মদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল ইসলাম এবং পশ্চিম মেড্ডা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ দেওয়ান হাফিজ।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares