Main Menu

ব্রাহ্মণবাড়িয়ায় নিরাপদ মাতৃতত্ব দিবস পালিত

সমন্বিত উদ্যোগেই মাতৃমৃত্যু কমিয়ে আনবে: সিভিল সার্জন ডাঃ নিশিত নন্দী মজুমদার

+100%-

২৮ মে, রোববার যথাযোগ্য মর্যাদায় ব্রাহ্মণবাড়িয়া জেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের উদ্যোগে এবং ব্র্যাক এর সহযোগিতায় দিবসটি পালিত হয়েছে। সকাল ৯টায় ব্রাহ্মণবাড়িয়া সদর হাসপাতাল প্রাঙ্গণ হতে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় সদর হাসপাতালের শহীদ ডাঃ মিলন হলে এসে আলোচনা সভায় মিলিত হয়। সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ মোঃ শওকত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রাহ্মণবাড়িয়ার সিভিল সার্জন ডাঃ নিশিত নন্দী মজুমদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবার পরিকল্পনা’র উপ পরিচালক অরবিন্দ দত্ত, সদর উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সারোয়ার জাহান। এবারের নিরাপদ মাতৃত্ব দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল “নিরাপদ প্রসব চাই- স্বাস্থ্য কেন্দ্রে চল যাই”। এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ব্র্যাক’র জেলা ব্যবস্থাপক মোঃ শেখ সাদী ও জেলা পাবলিক হেলথ নার্স শুক্লা কুন্ডু। বক্তাগণ প্রতিবাদ্য বিষয়ের উপর গুরুত্বারোপ করেন।
সভায় প্রধান অতিথির বক্তব্যে সিভিল সার্জন ডাঃ নিশিত নন্দী মজুমদার বলেন, নিশ্চিত করতে হলে সমন্বিত উদ্যোগ প্রয়োজন। প্রথমত বাল্য বিবাহ প্রতিরোধ করতে হবে। গর্ভবতী মাদের রেজিষ্ট্রেশন এর আওতায় আনতে হবে এবং প্রসব পূর্ববর্তী ও প্রবস পরবর্তী সেবা নিশ্চিত করতে হবে। ঝুঁকিপূর্ণ মাদের চিহ্নিত করে প্রশিক্ষিত ধাত্রী দ্বারা ডেলিভারী করতে হবে এবং প্রয়োজনে উপজেলা ও জেলা সদর হাসপাতালে রেফার করতে হবে। এসডিজি লক্ষ্যমাত্রা ২০৩০ অর্জন করতে হলে স্বাস্থ্য ও পরিকল্পনা বিভাগের প্রতিটি কর্মীকে আন্তরিকতার সহিত কাজ করতে হবে এবং জনগণকে আরও সচেতন করতে হবে। এজন্যৗ সরকারী ও বেসরকারী পর্যায়ের সকল প্রতিষ্ঠানকে সমন্বিতভাবে কাজ করতে হবে।
সভাপতির বক্তব্যে ডাঃ মোঃ শওকত হোসেন পবিত্র মাহে রমজানের ১ম দিনে র‌্যালী ও আলোচনা সভায় অংশগ্রহণের জন্য সকলকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।
অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ব্রাহ্মণবাড়িয়া সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মোঃ নাজবাহুল ইসলাম বকুল।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares